পটুয়া সঙ্গীত- গুরুসদয় দত্ত, পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Monday, January 18, 2021

পটুয়া সঙ্গীত- গুরুসদয় দত্ত, পিডিএফ


 পটুয়া সঙ্গীত- গুরুসদয় দত্ত, পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'পটুয়া সঙ্গীত'
সংকলক- শ্রীগুরুসদয় দত্ত (আই.সি.এস)
বইয়ের ধরন- লোক গানের কথা
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৫৯
ডিজিটাল বইয়ের সাইজ- ৮এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত 

পটুয়া সঙ্গীত- গুরুসদয় দত্ত

পটুয়া সঙ্গীত সংকলক শ্রীগুরুসদয় দত্ত ১৯৩০ হইতে ১৯৩৩ অব্দ পর্যন্ত বীরভূমের কালেক্টর ছিলেন। তখন সেই জেলার পটুয়াদের নিকট হইতে বর্তমান গ্রন্থে মুদ্রিত এই সকল দুর্লভ পটগীতিগুলি সংগ্রহ করিবার সৌভাগ্য তাঁহার হইয়াছিল। তিনি বীরভূমের নানাগ্রামে ঘুরিয়া ঘুরিয়া সে জেলার পল্লী-সংস্কৃতির অন্যান্য নিদর্শনের সহিত পটুয়া ও পটুয়া সঙ্গীতের সঙ্গে তাঁহার পরিচয় হয়েছিল।
প্রখ্যাতনামা সাহিত্যিক পরলোকগত শিবরতন মিত্র মহাশয় এই গীতিকাগুলির মধ্যে ঐ জেলার গ্রাম্যভাষায় ব্যবহৃত শব্দগুলির ব্যাখ্যামুলক টীকা-প্রণয়নে এবং বৈষ্ণব-সাহিত্যের সহিত তুলনামূলক আলোচনার কাৰ্য্যে সংকলককে সাহায্য করিয়াছিলেন। লব্ধপ্রতিষ্ঠ কবি ও কথাসাহিত্যিক অনুজপ্রতিম শ্ৰীযুক্ত মনোজ বসু এই পুস্তকের সম্পাদনে অজস্র সহায়তা এবং মুদ্রণকাৰ্যে ও প্রুফসংশোধনে অক্লান্ত পরিশ্রম করিয়াছেন। চিত্রশিল্পী শ্রীমান সুধাংশুকুমার রায়ের নিকট লেখক এই পুস্তক-প্রকাশে বিশেষ সাহায্য পাইয়াছে।
এছাড়া বঙ্গমাতার কৃতী সন্তান ডক্টর শ্রীযুক্ত শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় মহাশয় সাগ্রহে কলিকাতা বিশ্ববিদ্যালয়ের পক্ষ হইতে এই পুস্তক প্রকাশের ব্যবস্থা করিয়া সংকলককে চিরকৃতজ্ঞতাপাশে আবদ্ধ করিয়াছেন।

বাংলার পল্লীচিত্র-শিল্পের মধ্যে গ্রাম্য পটুয়াদের অঙ্কিত বহুচিত্র দীর্ঘপটগুলিই সর্বাপেক্ষা উৎকৃষ্ট ও উচ্চাঙ্গের রস-শিল্প। বাংলার সামাজিক ও ধৰ্ম্ম-সম্বন্ধীয় রীতি-নীতির পরিবর্তনে এবং বর্তমান শিক্ষার ফলে ইহা এখন বিলুপ্তপ্রায়। কিন্তু এই বিলুপ্তপ্রায় অবস্থাতেও ইহা যে এখনও বাংলার জাতীয় জীবনের একটি শ্রেষ্ঠতম গৌরবময় সম্পদ তাহা নিঃসন্দেহভাবে বলা যাইতে পারে।

পটুয়া শিল্পীদের বর্তমান অতি শোচনীয় আর্থিক ও সামাজিক দুর্গতির মধ্যেও ইহারা উৎসাহ ও সুযোগ পাইলে এখনও বাংলার প্রাচীন নিজস্ব জাতীয় ধারা-অনুযায়ী রেখা ও বর্ণের অনুপম বলিষ্ঠতা, রসবত্তা ও সৌষ্ঠব-সম্পন্ন চিত্র অঙ্কিত করিতে পারে। এই পুস্তকের ৬৭ পৃষ্টায় প্রকাশিত বর্তমান পটুয়াগণের অঙ্কিত চিত্রগুলিতে ইহার পরিচয় পাওয়া যাইবে।

পটুয়া সঙ্গীত সংকলন এই দুর্লভ বইটির পিডিএফ সংগ্রহ করিতে পারেন।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে লোকসঙ্গীত সংগ্রহ বই- 'পটুয়া সঙ্গীত- গুরুসদয় দত্ত'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment