গীতাঞ্জলি- রবীন্দ্রনাথ ঠাকুর । বাংলা কাব্যগ্রন্থ পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, December 20, 2020

গীতাঞ্জলি- রবীন্দ্রনাথ ঠাকুর । বাংলা কাব্যগ্রন্থ পিডিএফ


গীতাঞ্জলি- রবীন্দ্রনাথ ঠাকুর । বাংলা কাব্যগ্রন্থ পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- গীতাঞ্জলি
লেখক- রবীন্দ্রনাথ ঠাকুর
বইয়ের ধরন- কাব্যগ্রন্থ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২১১
ডিজিটাল বইয়ের সাইজ- ৪এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

 


মোট ১৫৭টি গীতকবিতা নিয়ে রবীঠাকুরের সর্বশ্রষ্ঠ রচনা গীতাঞ্জলি কাব্যগ্রন্থটি প্রথম প্রকাশিত হয় আগস্ট ১৯১০ খৃষ্টাব্দে (ভাদ্র, ১৩১৭ বঙ্গাব্দ) শান্তিনিকেতনের গ্রন্থনবিভাগ থেকে। বেশীরভাগ গীতকবিতাগুলি রবীন্দ্রনাথের নিজের সুরারোপ এবং এগুলি  ব্রাহ্ম-ভাবাপন্ন ভক্তিমূলক রচনা।
১৯১২ সালে লন্ডনের ইন্ডিয়ান সোসাইটি থেকে প্রথম প্রকাশিত হয়েছিল ইংরেজি Song Offerings (গীতাঞ্জলি) কাব্যগ্রন্থটি। এটিতে গীতাঞ্জলি এবং সমসাময়িক আরও বেশ কয়েকটি কাব্যগ্রন্থ হইতে কবিতা স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুর অনুবাদ করে প্রকাশ করেন। ১৯১৩ সালে এই ইংরেজি কাব্যগ্রন্থটির জন্য রবীন্দ্রনাথ ঠাকুর সাহিত্যে নোবেল পুরস্কার দ্বারা সন্মানিত হয়েছিলেন।
এই বিশ্ববরেণ্য মহান মানুষটি ছিলেন একাধারে একজন অগ্রণী বাঙালি কবি, ঔপন্যাসিক, সংগীতস্রষ্টা, নাট্যকার, চিত্রকর, ছোটগল্পকার, প্রাবন্ধিক, অভিনেতা, কণ্ঠশিল্পী, দার্শনিক ও সমাজসংস্কারক। তাঁকে বাংলা ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক বলিলে অত্যুক্তি হয় না।
রবীন্দ্রনাথ ঠাকুরকে গুরুদেব, কবিগুরু ও বিশ্বকবি প্রভৃতি উপাধিতে ভূষিত করা হয়। রবীন্দ্রনাথের ৫২টি কাব্যগ্রন্থ, ৩৮টি নাটক, ১৩টি উপন্যাস ও ৩৬টি প্রবন্ধ ও অন্যান্য গদ্যসংকলন তাঁর জীবনদশায় বা মৃত্যুর পরে প্রকাশিত হয়। সবমিলিয়ে তাঁর ৯৫টি ছোটগল্প ও ১৯১৫টি গান যথাক্রমে গল্পগুচ্ছ ও গীতবিতান সংকলনের অন্তর্ভুক্ত হয়েছে। রবীন্দ্রনাথের যাবতীয় প্রকাশিত ও গ্রন্থাকারে অপ্রকাশিত রচনা ৩২ খণ্ডে রবীন্দ্র রচনাবলী নামে প্রকাশিত হয়েছে। রবীন্দ্রনাথের যাবতীয় পত্রসাহিত্য উনিশ খণ্ডে চিঠিপত্র ও চারটি পৃথক গ্রন্থে প্রকাশিত হয়েছে। এছাড়া তিনি প্রায় ২০০০ ছবি অঙ্কন করেছিলেন। রবীন্দ্রনাথের রচনাগুলি বিশ্বের বহু ভাষায় অনূবাদিত হয়েছে। ১৯১৩ সালে গীতাঞ্জলি কাব্যগ্রন্থের ইংরেজি অনুবাদের জন্য তিনি সাহিত্যে নোবেল পুরস্কার দ্বারা সন্মানিত হন এবং সেইসঙ্গে এশিয়া মহাদেশের জ্ঞানী ও সন্মানিত ব্যক্তিদের মধ্যে তিনিই প্রথম নোবেল পুরস্কার জয়ের একমাত্র গৌরব অর্জন করেন।


এই পিডিএফটির কিছু বৈশিষ্ট-
গীতাঞ্জলি’র আর্টস সংস্করণের পরিশিষ্টে ইংরেজি Song offerings (গীতাঞ্জলি)- এ সংকলিত রবীন্দ্রনাথ ঠাকুরকৃত অনুদিত ৫৩টি গীত সন্নিবেশিত হলো। যে যে গীতের অনুবাদ ইংরেজি Song Offerings

(গীতাঞ্জলি)- এ সংকলিত হয়েছে সে সে গীতে লিংক করা আছে। এই লিংকে ক্লিক করলে পরিশিষ্টে থাকা সেটির অনুবাদে যাওয়া যাবে। আবার অনুবাদে ক্লিক করলে মূল গীতে ফিরে আসা যাবে।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
পাঠকগণ, আপনারা রবীন্দ্রনাথ ঠাকুরের বিশ্ববিখ্যাত রচনা- 'গীতাঞ্জলি' কাব্যগ্রন্থটির পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

 

No comments:

Post a Comment