সুকান্ত সমগ্র - সুকান্ত ভট্টাচার্য । বাংলা পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, November 19, 2020

সুকান্ত সমগ্র - সুকান্ত ভট্টাচার্য । বাংলা পিডিএফ


 সুকান্ত সমগ্র - সুকান্ত ভট্টাচার্য । বাংলা পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'সুকান্ত সমগ্র'
লেখক- সুকান্ত ভট্টাচার্য
বইয়ের ধরন- কবিতা সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৮১
ডিজিটাল বইয়ের সাইজ- ২৭এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

সুকান্ত সমগ্র - সুকান্ত ভট্টাচার্য
বাংলা সাহিত্যের একটি প্রিয়তম নাম সুকান্ত ভট্টাচার্য। বাঙালীর ঘরে ঘরে নিঃসন্দেহে একটি প্রিয়তম গ্রন্থ হবে ‘সুকান্ত-সমগ্র'। সুকান্তর সব লেখা একত্রে পাওয়ার বাসনা আমাদের বহু দিনের এবং বহু জনের।


মাত্র একুশ বছর সুকান্ত পৃথিবীতে বেঁচে ছিল। আবির্ভাবের প্রায় সঙ্গে সঙ্গে বাংলা সাহিত্য সুকান্তকে আশ্চর্য প্রতিভা বলে স্বীকৃতি দিয়েছিল। কিন্তু ঠিক বিকশিত হওয়ার মুখেই সেই আশ্চর্য প্রতিভাকে আমরা হারিয়েছি।

জীবনের অভিজ্ঞতাকে ক্ষমতায় বেঁধে সুকান্ত যখন কবিতার বিদ্যুৎশক্তিকে কলকারখানায় খেতে খামারে ঘরে ঘরে সবে পৌছে দিতে শুরু করেছে, ঠিক
তখনই মৃত্যু তাকে কেড়ে নিয়ে গেল। আরম্ভেই সমাপ্তির এই শোকে বাংলা সাহিত্য চিরদিন দীর্ঘশ্বাস ফেলবে।

সুকান্তর জন্ম বাংলা ১৩৩৩ সালের ৩০শে শ্রাবণ । সুকান্তর বাবা স্বৰ্গত নিবারণচন্দ্র ভট্টাচার্য। কলকাতায় কালীঘাটের মাতামহের, ৪২, মহিম হালদার স্ত্রীটের বাড়িতে সুকান্তর জন্ম।
সুকান্তদের পৈতৃক ভিটে ছিল ফরিদপুর জেলায়। সুকান্তর জ্যাঠামশাই ছিলেন সংস্কৃতে পণ্ডিত। বাড়িতে ছিল সংস্কৃত পঠনপাঠনের আবহাওয়া। পরে এই প্রাচীন পন্থার পাশাপাশি উঠতি বয়সীদের আধুনিক চিন্তা-ভাবনার একটা পরিমণ্ডলও গড়ে ওঠে। সুকান্ত ছেলেবেলায় মা-র মুখে শুনেছে কাশীদাসী মহাভারত আর কৃত্তিবাসী রামায়ণ। সুকান্তর বাবা আর জ্যাঠামশাই অসহায় অবস্থা থেকে নিজেদের পুরুষকারের জোরে বিদেশ বিভুঁইতে এসে বড় হয়েছিলেন। বইয়ের প্রকাশ ব্যবসা ছাড়াও সুকান্তর বাবা আর জ্যাঠামশাইয়ের ছিল যজমানি আর পণ্ডিত বিদায়ের আয়। বেলেঘাটায় নিজেদের বাড়ি ছেড়ে পৃথক হওয়ার আগে পর্যন্ত যৌথ পরিবার স্বচ্ছলভাবেই চলত। সুকান্তর মাতামহ পণ্ডিত বংশের মানুষ হয়েও প্রাচীন সংস্কার থেকে মুক্ত ছিলেন। এরই ভেতর দিয়ে বহু আত্মীয়স্বজনের ভিড়ে হেসে-খেলে কেটেছিল সুকান্ত শৈশব। ন-দশ বছর বয়স থেকে সে ছড়া লিখে বাড়িতে কবি হিসেবে নাম কিনেছিল। লেখার সঙ্গে পাল্লা দিয়ে চলত নানারকমের বই পড়া। সুকান্ত ছোট থাকতেই ক্যান্সার রোগে সুকান্তর মা মারা গেলেন। ছেলেবেলা থেকেই সুকান্ত ছিল অন্তর্মুখী মন। শহরে মানুষ হলেও সুকান্ত ছিল গাছপালা মাঠ আকাশের ভক্ত।
পরের জীবন মোটামুটি তাঁর কবিতায়ই পাওয়া যাবে। সুকান্তর কবিতা কখনই তাঁর জীবন থেকে আলাদা নয়। তবু সুকান্তর একটা নতুন দিক ‘সুকান্ত-সমগ্র’তে তার চিঠিপত্রে পাঠকদের কাছে এই প্রথম ধরা পড়বে। যখন তারা পড়বেন ।
সুকান্ত কাগজের মানুষ নয়, রক্তমাংসের মানুষ। তাঁর আত্মবিশ্বাস কখনও কখনও অহমিকাকে স্পর্শ করে, তাঁর যুক্তি কখনও কখনও আবেগে ভেঙে পড়ে।
সুকান্ত বড় কবি হলেও বয়স তাঁর একুশ পেরোয় নি। তার বেশীর ভাগ লেখাই আরও কম বয়সের।
‘সুকান্ত-সমগ্র’ সুকান্তর মহৎ সম্ভাবনাকে মনে করিয়ে দিয়ে বাংলা সাহিত্যে তার অভাববোধকে নিরন্তর জাগিয়ে রাখবে।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা কবিতা সংকলন বই 'সুকান্ত সমগ্র - সুকান্ত ভট্টাচার্য' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন ।

No comments:

Post a Comment