পঞ্চমাতৃকা - ডঃ দীপক চন্দ্র । বাংলা বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, November 18, 2020

পঞ্চমাতৃকা - ডঃ দীপক চন্দ্র । বাংলা বই পিডিএফ


 পঞ্চমাতৃকা - ডঃ দীপক চন্দ্র । বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'পঞ্চমাতৃকা'
লেখক- ডঃ দীপক চন্দ্র
বইয়ের ধরন- পৌরাণিক ঘটনা
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৪৬৯
ডিজিটাল বইয়ের সাইজ- ২৮এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

পঞ্চমাতৃকা - ডঃ দীপক চন্দ্র
রামায়ণ, মহাভারত পুরাণ থেকে নেওয়া পাঁচটি নারী এই গ্রন্থের উপজীব্য। এই পাঁচজন নারী আমাদের খুবই চেনা। কিন্তু দৈনন্দিন জীবনে, মননে তাঁরা কোথায়, কতটুকু আছেন, কিংবা আদৌ নেই, থাকলে কিরূপে আছেন, অথবা পাঁচ হাজার বছর আগের নারী কতটা বদলালে একালের নারী হয়ে উঠতে পারেন তার এক প্রেক্ষাপট সৃষ্টি হয়েছে। রামায়ণের সীতা, মহাভারতের শকুন্তলাকে আমরা চিরদিন জানলাম অভাগিনী স্বামী পরিত্যক্ত এবং অশ্রুমুখী সতী হিসাবে। তাদের মনন, চিন্তাশীলতা, বুদ্ধিমত্তা, পরিবেশ ও পরিস্থিতির মধ্যে নতুন হয়ে ওঠার সীতাকে কিনবা শকুন্তলাকে কাব্যে, নাটকে, শিল্পে, সাহিত্যে, সিনেমায় কোথাও খুঁজে পাওয়া যায় না। এই দুই চরিত্র কী রক্তমাংসের পুতুল এ পর্যন্ত তাঁদের দুর্বল নারী করে রাখা শুধু নয়, পুরুষের অহমিকায় আঘাত করতে তারা ভয় পায়। আদর্শ নারীর নমুনা হিসেবে সমাদৃত হয়ে আসছে তারা।


এই বইয়ের কোন নারী চরিত্র অবলা, অসহায় ভাবমূর্তিতে নয় এমনকি শরীরী আবেদনেও নয়, নারীত্বের মাধুর্য পেলবতা কোমলতা এবং সর্বোপরি পুরুষের ভালোভাসায় এবং আপন মর্যাদার অধিকারে দীপ্ত হয়ে নতুন পরিবেশে নতুন মূর্তিতে আর্বিভূত হয়েছে। এই বইয়ের নারীরা হীনমণ্যতাবোধে আক্রান্ত নয়, তার অন্তরের আর্তি এবং সমস্যাটাই প্রধান। নারীর সংগ্রামের তীব্রতাই বড় হয়ে উঠেছে।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা পৌরাণিক ঘটনা অবলম্বনে বই 'পঞ্চমাতৃকা - ডঃ দীপক চন্দ্র' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন ।

No comments:

Post a Comment