দুই বাংলার সেরা গল্প - বাংলা বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, November 10, 2020

দুই বাংলার সেরা গল্প - বাংলা বই পিডিএফ


 দুই বাংলার সেরা গল্প - বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'দুই বাংলার সেরা গল্প'
লেখক- দুই বাংলার বিশিষ্ট সকল লেখকগণ
সম্পাদনা- শ্যামল চক্রবর্তী
বইয়ের ধরন- ছোট গল্প সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৩৭
ডিজিটাল বইয়ের সাইজ- ১৬এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

 

দুই বাংলার সেরা গল্প

 

সম্পাদকের কথা- গত দুই দশকে বাংলা ভাষার কথাসাহিত্যের উন্নতিতে ওপার বাংলার তরুণ লেখক ও বুদ্ধিজীবীরা স্বাধীনতাকামী সাধারণ মানুষের সঙ্গে একাত্ম হয়ে অসামান্য প্রয়াসে ব্রতী হন। সৃষ্টি করেন -বাংলার নিজস্ব সাহিত্য। যদিও রবীন্দ্রনাথ, নজরুল, শরৎচন্দ্র, তারাশঙ্কর ও জীবনানন্দের সৃষ্টি ও চিন্তাধারা তাদেরকে পথ নির্দেশ দিয়েছে তথাপি তাঁদের সৃষ্ট সাহিত্য পূর্ববাংলার নিজস্ব ভাষা ও আকাঙ্খকেই রূপ দিয়েছে। তাদের এই আশা বা আকাঙ্খা নানাভাবে পল্লবিত হয়েছে ছোট গল্পের মাধ্যমে। গত দুই দশকে ছোটগল্প আশ্চর্যভাবে পূর্ববাংলার সাহিত্যকে মৰ্যাদা এনে দিয়েছে। আমরা এপার বাংলার বাংলা ভাষাভাষী মানুষ, ওপার বাংলার এত নিকটে উপস্থিত থেকেও সেই আনন্দের সংবাদ এতদিন জানতে পারিনি।


বর্তমানের উদ্বুদ্ধ এই স্বাধীনতা যুদ্ধ দুই বাংলার মানুষকে এক আকাশ ও পরম আনন্দের নৈকট্যে এনে উপস্থিত করেছে। আজ আমরা দুই বাংলার মানুষ পরস্পরকে পাবার আগ্রহে ব্যাকুল, উভয়ের সাহিত্য ও চিন্তায় উৎসাহী। সেই অমূল্য ইচ্ছা আশায় এবং এই স্বাধীনতা যুদ্ধের পরিপ্রেক্ষিতে দুই বাংলার মানুষের চিন্তা ও আকাঙ্খাকে একত্রে রূপ দেবার বাসনায়, পঞ্চাশ ও ষাটের দশকের দুই বাংলার তরুণ সাহিত্যিক
বা প্রতিনিধি স্থানীয় লেখকদের এই গল্পগুলি সংকলন করে বাংলাদেশের সাহিত্যের পাঠকের নিকট সংকলনটি উপস্থিত করা হয়েছে।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা খুব সুন্দর একটি দুই বাংলার লেখকের লেখা ছোট গল্প সংগ্রহ বই 'দুই বাংলার সেরা গল্প' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন ।

No comments:

Post a Comment