তন্ত্রের কথা - সতীন্দ্রমোহন চট্টোপাধ্যায় । বাংলা পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Friday, October 16, 2020

তন্ত্রের কথা - সতীন্দ্রমোহন চট্টোপাধ্যায় । বাংলা পিডিএফ


তন্ত্রের কথা - সতীন্দ্রমোহন চট্টোপাধ্যায় । বাংলা পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- তন্ত্রের কথা
লেখক- সতীন্দ্রমোহন চট্টোপাধ্যায়
বইয়ের ধরন- তন্ত্র-মন্ত্র
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৪২
ডিজিটাল বইয়ের সাইজ- ৮এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

তন্ত্রের কথা - সতীন্দ্রমোহন চট্টোপাধ্যায়

প্রকাশকের কথা-
সাধারণ-শিক্ষিত বাঙালীর ধর্মজীবন-সম্পর্কে অনুসন্ধিৎসার বা ধর্মচর্চার অভাব ঘটিয়াছে—এ কথা মনে করার কারণ নাই। ধর্মীয় উৎসবাদিতে সমাবেশ ও উৎসাহের আধিক্যকে ঠিক হুজুগ বা বৈচিত্র্যসন্ধানী বলিয়া উড়াইয়া দেওয়া যায় না।
ধর্ম-সম্পর্কিত পুস্তকাদি বাংলায় কিছু কিছু থাকিলেও অধিকাংশ ক্ষেত্রে সেগুলি বিশেষজ্ঞগণের জন্য রচিত ; শাস্ত্রের গভীরে প্রবেশ করেন নাই, এই শ্রেণীর সাধারণ পাঠকের উপযোগী নয়। এই অভাব মিটাইবার জন্য পূর্বে আমরা এই লেখকের লেখা ‘উপনিষদের কথা' প্রকাশ করিয়াছি। উপনিষদ ভারতীয় ধর্মজীবনের আবহস্বরূপ ; ঔপনিষদিক কবি রবীন্দ্রনাথের প্রভাব শিক্ষিত বাঙালী জীবনে অপরিসীম। উপনিষদের ধারা ছাড়াও আর একটি ধারা বাঙালীর ধর্মজীবনের উপাদান, তাহা তন্ত্রের ধারা। অথচ, বিস্ময়ের কথা যে, তন্ত্র-সম্পর্কে সাধারণ বাঙালীর ধারণা আদৌ স্বচ্ছ নয়। হয় ইহাকে একটি অতি জটিল, প্রায়-অনাচরণীয় ধর্মপদ্ধতি হিসাবে গণ্য করা হয়, নয় অসামাজিক ও অশালীন পঞ্চ‘ম’-কার চর্চার মার্গরূপে জ্ঞান করা হয়। কৃষ্ণানন্দ আগমবাগীশের ‘তন্ত্রসার’ গ্রন্থটি দুষ্প্রাপ্য এবং তন্ত্রশাস্ত্রের যে-সব বই পাওয়া যায় তাহাও সকলের বোধগম্য নয়। এই ‘তন্ত্রের কথা’ গ্রন্থে লেখক অতি সহজ কথায় তন্ত্র ও তান্ত্রিক সাধনার বিভিন্ন ধারার আলোচনা করিয়া একটি সুসম্পূর্ণ রূপরেখা দিবার প্রয়াস পাইয়াছেন। তাঁহার এই প্রয়াস কতদূর সার্থক হইয়াছে, তাহা অবশ্য পাঠক-সাধারণ বিচার করিবেন। সতীন্দ্রমোহনবাবু আমাদের অনুরোধে এই বিষয়ে লেখার দায়িত্ব গ্রহণ করেন এবং আমাদের হাতে পাণ্ডুলিপি প্রদান করিয়া বিদেশে যান। দুর্ভাগ্যবশতঃ সেখানেই তাঁহার দেহান্তর ঘটে। অধ্যাপক দীনেশচন্দ্র ভট্টাচার্য অশেষ যত্নে পাণ্ডুলিপি দেখিয়া দিয়াছেন এবং 'পূর্বাভাষ’-এ এই গ্রন্থের বিষয়-বস্তু বিশ্লেষণ করিয়া দিয়া আমাদের কৃতজ্ঞতাপাশে আবদ্ধ করিয়াছেন। সতীন্দ্রমোহনবাবুর কন্যা শ্রীযুক্ত রমা চক্রবর্তী দর্শনশাস্ত্রের গবেষক, তিনি এই বইয়ের ‘বিষয়সূচী’ রচনা করিয়া দিয়াছেন।
সাধারণ পাঠকের নিকট বইটি আদৃত হইবে ভরসা করি । - প্রকাশক

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে তন্ত্র-মন্ত্র সমন্ধীয় একটি বই 'তন্ত্রের কথা - সতীন্দ্রমোহন চট্টোপাধ্যায়' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment