রাজেশ্বরী রাসমনি - গৌরাঙ্গপ্রসাদ ঘোষ । বাংলা পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, October 1, 2020

রাজেশ্বরী রাসমনি - গৌরাঙ্গপ্রসাদ ঘোষ । বাংলা পিডিএফ


রাজেশ্বরী রাসমনি - গৌরাঙ্গপ্রসাদ ঘোষ । বাংলা পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- রাজেশ্বরী রাসমনি
লেখক- গৌরাঙ্গপ্রসাদ ঘোষ
বইয়ের ধরন- জীবনীমুলক বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৮২
ডিজিটাল বইয়ের সাইজ- ১০এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

রাজেশ্বরী রাসমনি - গৌরাঙ্গপ্রসাদ ঘোষ
রাণী রাসমণির কাছে সমস্ত রামকৃষ্ণ-পরিমণ্ডলী তথা সমস্ত ধর্মপিপাসু মানুষ ঋণী। শ্রীরামকৃষ্ণ তাঁরই আবিষ্কার। জনসমক্ষে তিনিই প্রথম শ্রীরামকৃষ্ণকে উপস্থাপিত করেন। তিনি প্রথম যোগ্য মর্যাদা দিয়ে তাঁর সমাদর করেন এবং সাধারণ মানুষের নাগালের মধ্যে এনে দেন। প্রাচ্য ও পাশ্চাত্যের সংঘাতে কলকাতা তখন আলোড়িত, তারই মাঝখানে ভারতাত্মা শ্রীরামকৃষ্ণের মহিমোজ্জ্বল মূর্তিতে আবির্ভাব এক যুগান্তকারী ঘটনা। যে চিন্তাবিপ্লব শ্রীরামকৃষ্ণকে কেন্দ্র করে আরম্ভ হয়েছে তা এখনও অসম্পূর্ণ। কেউ এখনও ধারণা করতে পারে না এই বিপ্লব কত সুদূরপ্রসারী হবে। যদি কখনও এই বিপ্লবের ইতিহাস লেখা হয় তাতে রাণী রাসমণির নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে। দুঃখের বিষয় রাণী রাসমণির কোন পূর্ণাঙ্গ জীবনী এ পর্যন্ত লেখা হয়নি। শ্রীগৌরাঙ্গ প্রসাদ ঘোষ এই অভাব খানিকটা পূরণ করতে প্রয়াসী হয়েছেন। এই জন্যে তাঁকে অভিনন্দন জানাই।- স্বামী লোকেশ্বরানন্দ


রাসমণি। একটি নাম। এক মহিমময়ী চরিত্র।
বাংলার এক কিশোরী পল্লীবালার রূপবদল হয়েছিল কলকাতার জানবাজারে গহবধু হয়ে এসে। তিনি হয়েছিলেন—রাণী, লোকমাতা। তিনি ছিলেন করুণাময়ী—সংসার-জীবনে এবং প্রজাবাৎসল্যে! তিনি হয়েছিলেন মহিমময়ী– তেজস্বিতায় এবং বৈরাগ্যে। ভোগ এবং ত্যাগ, দুটি রূপেই তিনি দেখেছিলেন জীবনে, অনুভব করেছিলেন পরার্থে স্বার্থত্যাগেই আনন্দ।
'যস্যাত্ম বিরতঃ পাপাৎ কল্যাণে চ নিবেশিতঃ
তেন সর্বমিদং বুদ্ধং প্রকৃতিরবিকৃতশ্চ ষা।।
'
যাঁর আত্মা পাপ থেকে বিরত আর কল্যাণে নিবিষ্ট তিনি সকলই অনুভব করতে পারেন। তিনি জেনেছেন কোনটা স্বভাব বিরুদ্ধ আর কোনটা স্বভাব সিদ্ধ। 'ধনানি জীবিতঞ্চৈব পরার্থে প্রাজ্ঞ উৎসৃজেং।' —জ্ঞানবান ব্যক্তি কেবল অপরের সেবায় ধন এমনকি নিজের প্রাণ পর্যন্ত উৎসর্গ করতে প্রস্তুত হয়ে থাকেন।

বিবেকানন্দ বলেছিলেন, “সূর্যকে প্রকাশ করিতে মশালের প্রয়োজন হয় না। সূর্যকে দেখিবার জন্য আর বাতি জ্বালিতে হয় না। সূর্য উঠিলে আমরা স্বভাবতই জানিতে পারি যে সুর্য উঠিয়াছে।” শ্রীরামকৃষ্ণ প্রসঙ্গে এই উক্তি যেমন সত্য, রাসমণি প্রসঙ্গেও তেমনি।
আসুন এই মহামূল্যবান বইটি থেকে এক মহিমময়ী চরিত্র সম্পর্কে জেনে নেওয়া যাক।
এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে রানী রাসমণি-এর জীবনীমুলক বই 'রাজেশ্বরী রাসমনি - গৌরাঙ্গপ্রসাদ ঘোষ' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment