প্রেম যুগে যুগে- বাংলা প্রেমের কবিতা সংগ্রহ বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Friday, March 20, 2020

প্রেম যুগে যুগে- বাংলা প্রেমের কবিতা সংগ্রহ বই পিডিএফ


প্রেম যুগে যুগে- বাংলা প্রেমের কবিতা সংগ্রহ বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- প্রেম যুগে যুগে
লেখক- বিভিন্ন
সম্পাদনা- প্রেমেন্দ্র মিত্র
বইয়ের ধরন- বাংলা রোমান্টিক কবিতা সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৯১
ডিজিটাল বইয়ের সাইজ- ১৩এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত
প্রেম যুগে যুগে


‘প্রেম যুগে যুগে' বাংলা সাহিত্যের আদিম যুগ হইতে অতি আধুনিক যুগ পর্যন্ত রচিত শ্রেষ্ঠ প্রেম-কবিতার একখানি উপাদেয় সংকলন গ্রন্থ। ইহাতে প্রাকৃত-পৈঙ্গল ও বড়ু চণ্ডীদাস হইতে গোপাল ভৌমিক ও কিরণশংকর সেনগুপ্ত প্রমুখ তরুণ কবিদের রচনা যথাযথভাবে বিন্যস্ত হইয়াছে। এই সংকলনগ্রন্থে প্রেমের মৌলিক প্রেরণার অভিন্নতা ও ইহার প্রকাশভঙ্গি ও ভাবধারার অফুরন্ত বৈচিত্র্য যুগপৎ উদাহৃত হইয়াছে। প্রেমের এই শোভাযাত্রা সমারোহে মহাভাবরূপিণী রাধিকা হইতে নাটোরের বনলতা সেন ও কলিকাতার মণিমালা রায় পর্যন্ত স্থান গ্রহণ করিয়াছে। ভাব-তন্ময়তা ও ঐশী সাধনা হইতে নিছক খেয়াল ও দেহলোলুপতাপ্রেমের সর্ববিধ স্তর ও প্রকারভেদ এই সংগ্রহে রূপায়িত হইয়াছে। পড়িতে পড়িতে প্রেমের অসাধারণ বৈচিত্র্য ও ব্যাপকতা, ও সমস্ত নিখিল ও মানস অভিজ্ঞতার বিরাট পরিধিকে ইহার কেন্দ্রাকর্ষণে নিয়মিত করিবার শক্তির পরিচয় লাভ করিয়া বিস্ময় ও আনন্দবসে মন পরিপুত হইয়া উঠে। মনে হয় যেন প্রেমের অগ্রগতি ভাব-নিবিড়তা হইতে পরিধিবিস্তারের পথ ধরিয়া চলিয়াছে। আধুনিক মন আর প্রেমের সহজ, সরল, মর্মভেদী অনাড়ম্বরতার আবেদনে সাড়া দিতে চাহে না : ইহার রহস্যময় অনুভূতিকে নানা জটিল ভাবগ্রন্থির মধ্য দিয়া, নানা দুপ্রবেশ বনবীথির স্বল্পালোকিত অবসর পথে, জীবনের দুচ্ছেদ্য প্রশ্নসংকুলতার আবরণজালের অন্তরালে অনুসরণ করাতেই ইহা বৃত্তি অনুভব করে। প্রেমের এই ভাবপ্রবাহ যুগ-পরিবর্তনের চিহ্ন বক্ষে ধারণ করিয়া অনন্তকাল ধরিয়া মহাসমুদ্রসঙ্গমে চলিয়াছে। ইহার বাঁকে বাঁকে কত নবীন দৃষ্টির সৌন্দর্য, কত নব-প্ৰন্থটিত ফুলের সুরভিত বিকাশ, হৃদয়-চাঞ্চল্যের কত নূতন স্পন্দন, আত্মানুভূতির কত অচিন্তিতপূর্ব গভীরতা। প্রেম কবিতার ক্ষুদ্র শিশির
বিন্দুতে মানব-হৃদয়ের অপরিমেয় রহস্য প্রতিবিম্বিত হইয়াছে। এই সংকলন গ্রন্থটি বাঙালীর যুগে যুগে পরিবর্তনশীল মানস পটভূমিকার পরিচয় বহন করিয়া চলিয়াছে ও আমাদিগকে একেবারে অতি আধুনিক যুগের সীমারেখায় পৌছাইয়া দিয়াছে। নিছক কাব্যসৌন্দর্য ছাড়াও প্রাণের নিগুঢ় আকৃতির পরিচয়পত্র হিসাবে ইহার অতিরিক্ত সার্থকতা।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে একটি অসাধারণ বাংলা রোমান্টিক কবিতা সংগ্রহ বই- 'প্রেম যুগে যুগে'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment