সতীদাহ- গোঁরাচাঁদ মিত্র বংলা ঐতিহাসিক দলিল পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, December 5, 2019

সতীদাহ- গোঁরাচাঁদ মিত্র বংলা ঐতিহাসিক দলিল পিডিএফ


সতীদাহ- গোঁরাচাঁদ মিত্র বংলা ঐতিহাসিক দলিল পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- সতীদাহ
লেখক- গোঁরাচাঁদ মিত্র
বইয়ের ধরন- ঐতিহাসিক দলিল
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৬০
ডিজিটাল বইয়ের সাইজ- ১৬এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

সতীদাহ প্রথা - এটি একটি প্রাচীন হিন্দু ধর্মীয় প্রথা যেখানে এক বিধবাকে তার স্বামীর মৃতদেহের সঙ্গে জীবিত পুড়িয়ে দেওয়া হত। সংস্কৃত ভাষায় 'সতী' শব্দের আভিধানিক অর্থ, এমন এক পবিত্র মহিলা যিনি তার স্বামীর প্রতি চূড়ান্ত অনুগত এবং সততা প্রদর্শন করেন এবং তিনি তার আত্মীয়দের প্রতিও অনুগত। তবে একটি ধর্মীয় ঐতিহ্য হিসাবে, সতীদাহ মানে হ'ল জনতার মাঝে স্বামীর সাথে তার বিধবা স্ত্রীকে স্বামীর অন্ত্যেষ্টিক্রিয়ায় জ্বলন্ত মঞ্চে ওঠা এবং পুড়িয়ে ফেলার ধর্মীয় বাধ্যবাধকতা।

কখন এবং কীভাবে এই অমানবীক ধর্মীয় উপায়ে বিকাশ করা হয়েছে তা নিশ্চিত করে বলা যায় না। গ্রীক লেখক ডায়োডরাস (প্রায় ৩০০ খ্রিস্টপূর্ব) একটি সতীদাহ ঘটনার বর্ণনা দিয়েছেন। এই বর্ণনাটি অষ্টাদশ শতাব্দীর সতীদাহ পদ্ধতির সাথে সাদৃশ্যপূর্ণ।

তবে উনবিংশ শতাব্দীর শেষদিকে এই অমানবিক প্রথার বিলুপ্তি ঘটে। আর সেটা সম্ভব হয়েছিল পাশ্চাত্য শিক্ষার বিস্তার, শিক্ষিত মধ্যবিত্ত শ্রেণির আবির্ভাব, হিন্দু সংস্কারবাদী আন্দোলন, বিটিশ সরকারের সহযোগিতা এবং আরো অনান্য কারনে।

এই বইটি সতীদাহ প্রথার একটি ঐতিহাসিক দলিল, এখানে যে বিষয়গুলি রয়েছে-

সতীদাহের একটি সাধারণ রূপ—সতীদাহ-অনুমরণ, সহমরণ—উৎপত্তি,
—বৈদিক যুগে কি ভারতবর্ষে সতীদাহ অনুষ্ঠিত হত?—ঋগ্বেদের একটি শ্লোকের পাঠান্তর বিষয়ে প্রখ্যাত অধ্যাপক এইচ. এইচ. উইলসন সাহেবের অভিমত—এ প্রসঙ্গে রাজা রাধাকান্ত দেবের পত্র (আজ পর্যন্ত অনালোচিত) -ঐ শ্লোক প্রসঙ্গে অধ্যাপক ম্যক্সমুলার সাহেবের মত--পৌরাণিক যুগে সতীদাহ অনুষ্ঠানের নিদর্শন-(রামায়ণ, মহাভারত, বিষ্ণুপুরাণ, শ্রীমদ্ভাগবত ইত্যাদির পাতা থেকে)—ভারতবর্ষে সতীদাহের উৎপত্তি সম্বন্ধে ঐতিহাসিকদের মতামত বিশ্লেষণ [ কেউ বলেন শিথিয়া (Scythian) জাতির প্রভাবে সতীদাহের উৎপত্তি]- ইতিহাসের পাতায় সতীদাহ অনুষ্ঠানের প্রথম বিবরণ (প্রসিদ্ধ গ্রীক ঐতিহাসিক ডিওডোরাস সিকিউ লাসের চোখে দেখা ঘটনা)—অন্যান্য ঐতিহাসিকের বিবরণ।


সতীদাহ- গোঁরাচাঁদ মিত্র
 
উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে বাংলার এক অমানবিক নির্মম প্রথার ঐতিহাসিক দলিল- 'সতীদাহ- গোঁরাচাঁদ মিত্র'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment