চার দশকের বাংলা গান - গানের কথা বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Saturday, December 28, 2019

চার দশকের বাংলা গান - গানের কথা বই পিডিএফ


চার দশকের বাংলা গান - গানের কথা বই পিডিএফ ফাইল
ডিজিটাল বইয়ের নাম- চার দশকের বাংলা গান
সংকলক ঃ অরুণ সেন ও গোপালকৃষ্ণ মুখোপাধ্যায়
বইয়ের ধরন- গানের কথা সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৭৯
ডিজিটাল বইয়ের সাইজ- ১১এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

‘আধুনিক বাংলা গান' বাংলা গানের একটি বিশিষ্ট ধারার সৃষ্টি এবং তার নামেই প্রকাশ, আধুনিক কালে এর প্রচার ও প্রসার। বাংলা গানের যুগ থেকে যুগে অগ্রগতির ইতিহাসে, অনেকগুলি বিবর্তনের স্তর পেরিয়ে আধুনিক বাংলা গান তার স্বকীয়ত্ব ও প্রতিষ্ঠাভূমি পেয়েছে। স্তর পরম্পরাগুলি বিশ্লেষণ করলে দেখা যায় বাংলা গানের আদি পবে ছিল চর্যাপদের গান, তারপর কীর্তন [খণ্ডকীর্তন ও পদাবলী কীর্তন], তারপর শ্যামাসংগীত ও রামপ্রসাদী-মালসী জাতীয় গান, তারপর পাঁচালী-তর্জা-হাফ আখড়াই-টপ্পা-কবিগান-রামায়ন গান-ঢপকীর্তন-যাত্রাপালার গান প্রভৃতি আঠারো আর উনিশ শতকের গানের পর্যায় পেরিয়ে বাংলা গান বিশ শতকের দ্বারপ্রান্তে এসে উপনীত হলো। তখন থেকে শুরু হলো বাংলা গানের নতুন পর্যায়। একদিকে প্রাচীন বাংলা গানের আদলে রচিত ধ্রুপদ ও খেয়াল-ভঙ্গিম নানা রাগাশ্রিত গান রচিত হতে লাগলো, অন্যদিকে পুরনো সুরের সঙ্গে নাগরিক জীবনধারাসুলভ কিছু কিছু চটুল ও জংলী সুরের আমেজ মিশিয়ে তৈরী হলো থিয়েটারের গান, কিন্তু সেটাই বাংলা গানের পরিবর্তনের একমাত্র চিহ্নিতব্য ধাপ নয়, তার চেয়েও অনেক বেশী বিশিষ্টতা জ্ঞাপক বড় রকমের পরিবর্তন ঘটলো অন্য কয়েক প্রকার অভিনব সুরসৃষ্টির মধ্যে। আধুনিক বাংলা গান এর অব্যবহিত পূর্বদৃষ্টান্ত রূপে এইসব অনবদ্য সংগীত রচনাকেই নির্দেশ করতে হয়।
বর্তমান সংকলন-গ্রন্থ আধুনিক বাংলা গানের একখানি প্রতিনিধিত্বমূলক সংগ্রহ। এই গ্রন্থে বিগত চার দশকের বাংলা গানের বিস্তৃত ভাণ্ডার থেকে নির্বাচন ও বাছাই করে একটি প্রামাণ্য গানের ডালি সাজিয়ে দেবার চেষ্টা করা হয়েছে।
'চার দশকের বাংলা গান’ একটি সুন্দর গীতি-সংকলন। কাব্য পিপাসু ও গীত-রসিক বাঙালীর ঘরে ঘরে গ্রন্থটির প্রচার হলে বিশেষ আনন্দের কারণ ঘটাবে।

চার দশকের বাংলা গান

চার দশকের বাংলা গান


উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে একটি আধুনিক গানের কথা সংগ্রহ বই- 'চার দশকের বাংলা গান'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment