শ্রেষ্ঠ গল্প- বীরেন্দ্র দত্ত বাংলা গল্প সংগ্রহ বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Friday, November 1, 2019

শ্রেষ্ঠ গল্প- বীরেন্দ্র দত্ত বাংলা গল্প সংগ্রহ বই পিডিএফ


শ্রেষ্ঠ গল্প- বীরেন্দ্র দত্ত বাংলা গল্প সংগ্রহ বই পিডিএফ ফাইল
ডিজিটাল বইয়ের নাম- শ্রেষ্ঠ গল্প
লেখক- বীরেন্দ্র দত্ত
বইয়ের ধরন- ছোটগল্প সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৪৭৯
ডিজিটাল বইয়ের সাইজ- ২৭এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

বাংলা সাহিত্যে বিশিষ্ট লেখক শ্রীবীরেন্দ্র দত্ত, খুব বেশী দিন না হলেও খুব কম দিনও নয় তিনি লিখছেন। তবু এর মধ্যেই তিনি একটা কথা প্রমাণ করেছেন। সেটা হল তাঁর আন্তরিকতা। যে আন্তরিকতা থাকলে একজন লেখক হয়ে উঠতে পারেন পর্যবেক্ষণশীল, সে আন্তরিকতা তার গল্পগুলির প্রধান গুণ। বর্তমান গ্রন্থে সংকলিত গল্পগুলি
অবশ্যই তাঁর দেখা ও ভাবার পরিচয় বহন করছে। একথা ঠিক, মধ্যবিত্ত জীবনে জীবিকার চাপ, মধ্যবিত্ত মূল্যবোধের বিপন্নতার চাপ তিনিও অন্য গল্পলেখকের মতোই অনুভব করেন। কিন্তু এইসব অনুভব ও খোঁজাখুঁজির মধ্যে তিনি কখনো কোন আমন্ত্রিত তত্ত্বের দ্বারা প্রভাবিত হন না।
লেখক—যিনি খাঁটি লেখক—তিনি জানেন প্রকরণের শেষ বিচার সে কতখানি সত্যকে প্রতিফলিত করতে পারল, তার উপরেই নির্ভর করে। আলোচ্য গল্পকারেরও বিচার হবে সেই মাপকাঠিতে। অর্থাৎ সত্যই শেষ বিচারক। বীরেন্দ্র দত্ত সমাজসত্য, সময়-সত্য প্রভৃতিকে অবহেলা করেন না, নিশ্চয় করেন না। কিন্তু তার চেয়েও অধিক মর্যাদা দেন তিনি অনুভূতির সত্যকে। তাঁর ঘটনা-বিরল গল্পগুলিতে যে নারী পুরুষ ঘোরাফেরা করে তাদের মনোবহন লেখকের উদ্ঘাটনের বিষয়। এ বিষয়ে কোনো তাড়াহুড়ো নেই, অকারণ টেকনিকবিলাস নেই—চরিত্রগুলি গল্পের মাটিতে পা রাখতে না রাখতেই আমাদের চেনা মানুষ হয়ে যায়। এখানেই লেখকের আসল শক্তির পরিচয়ও আমরা পেয়ে যাই। অভূতপূর্ব, অদৃষ্টপূর্ব চরিত্র কল্পনার জন্য তিনি ব্যস্ত নন। চেনা চরিত্রগুলিই তাঁর ভরসাস্থল। চেনা চরিত্র চেনা পথেই চলতে চলতে নিয়ে আসে অচেনার আভাস। গল্পগুলি কখনো কখনো লিরিক্যাল যে নয়, তা নয়। কিন্তু ধাতব কাঠিন্যের মাঝখানেও গল্পগুলি বাজিয়ে তুলতে পারে একটা সুর। এই সুরটুকু দত্তের নিজের ধন।

এই বইতে যে তেইশটি গল্প রয়েছে-
তৃণভূমি
জলবিন্দু
বনান্তরে
খেলার ছলে
বাবুই পাখির বাসা
রঙিন বেলুন
সুখের মুখ
'অসময়
হিসেব নিকেশ
অনাস্বাদিত অন্ধকার
গোলকধাঁধা
দহন
শূন্যের ছায়ায়
যীশুর পুতুল
শান্তিপর্ব
ময়না তদন্ত
ফাটল
রঙিন চশমা
আমি ও সে
অভিজ্ঞান
থাকা না-থাকা
লখিন্দরের ভেলা


শ্রেষ্ঠ গল্প- বীরেন্দ্র দত্ত
 
উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে অসাধারণ একটি ছোটগল্প সংগ্রহ বই- 'শ্রেষ্ঠ গল্প- বীরেন্দ্র দত্ত'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment