প্রবন্ধসংগ্রহ (খন্ড- প্রথম ও দ্বিতীয়)- সুকুমারী ভট্টাচার্য বাংলা পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- প্রবন্ধসংগ্রহ (খন্ড- প্রথম ও দ্বিতীয়)
লেখক- সুকুমারী ভট্টাচার্য
বইয়ের ধরন- প্রবন্ধসংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত
প্রথম খন্ডের সূচীপত্র-
প্রাচীন ভারত-
প্রাগার্য সভ্যতা
আর্যরা; সাহিত্যযুগ
‘ব্রাহ্মণ' সাহিত্যে সমাজ ও ধর্ম
আরণ্যক উপনিষদখুগ
বেদবিরোধী ধর্মধারা; জৈন ও বৌদ্ধ ধর্ম
মগধের অভুত্থান
মৌর্যযুগ
মৌর্যবংশের পরে কুষাণ সাম্রাজ্য
সাতবাহন যুগ
গুপ্তযুগ
গ্রন্থপঞ্জি
প্রথম সংস্করণের ভূমিকা
প্রাচীন ভারতের নারী ও সমাজ-
বৈদিক যুগে নারী
প্রাচীন ভারতে মাতৃত্ব
প্রাচীন ভারতে নারীর অর্থনৈতিক অধিকার
শাস্ত্রে পণপ্রথা ও স্ত্রীধন
তনয়া
মহাভারতে ভার্গব-প্রক্ষেপণের সামাজিক কারণ
নারী সমাজের উপর হিংসাত্মক উপদ্রব
নারী ও নীরবতা
সতী
প্রাচীন ভারতবর্ষে ‘শান্তি'র সংজ্ঞা
শম্বুক ও মায়াতি: সমাজে শূদ্রের অবস্থান বিষয়ে একটি বিচার
নিয়তিবাদ— এর কারণ ও প্রভাব
প্রথম সংস্করণের ভূমিকা
প্রাচীন ভারত: সমাজ ও সাহিত্য-
ঋগ্বেদের দিনের মানুষ
ঋগ্বেদে সৌরসুক্তে কাব্য
বৈদিক সমাজে নারীর স্থান
যাজ্ঞবল্ক্য ও উপনিষদের যুগ
প্রাচীন ভারতে গণিকা
মহাকাব্য মহাভারত
নারীর স্থান রামায়ণে ও মহাভারতে
কালিদাস কাব্যে কয়েকটি আদিকল্প
মৃচ্ছকটিক
শতক কাব্য
কাবো অলংকারে সীমা
সংস্কৃত সাহিত্যে অশ্লীলতা
দুঃখান্ত পরিণতি ও সংস্কৃত সাহিত্য চৌরপঞ্চাশিকা
সংস্কৃত সাহিত্যে শুদ্র ও নারীর চিত্র: পঞ্চম থেকে একাদশ শতক
প্রথম সংস্করণে প্রকারের নিবেদন
দ্বিতীয় খন্ডের মুখবন্ধ-
এই খণ্ডে যে প্রবন্ধগুলি সংকলিত হল তার মধ্যে 'দাম্পত্যের স্বরূপ' একটু ভিন্ন। এতে বিবাহের নানা দিক নিয়ে আলোচনা আছে, যা হয়তো এ সমাজেও খানিকটা প্রাসঙ্গিক দু’টি প্রবন্ধ- ‘বেদে সুধা প্রসঙ্গ’ ও ‘বেদে সংশয় ও নাস্তিক্য’- বেদ আশ্রিত।
বহুকাল ধরে মানুষ বিশ্বাস করে এসেছে বেদের যুগে ক্ষুধার অনুপাতে খান্য পর্যাপ্ত ছিল। কিন্তু, ঘটনা হল খাদ্যের প্রার্থনায় মানুষ দেবতাদের কাছে মিনতি করে এসেছে, যজ্ঞ করেছে কেননা খাদ্য সুরক্ষা ছিল অনিশ্চিত। আবার বেদের যুগেই মানুষ দেবতাদের উপর বিশ্বাসও হারাচ্ছিল- যজ্ঞ-অনুষ্ঠান কখনও কখনও ফলপ্রসূ হলেও, প্রায়শই হত না। সংশয় ও নাস্তিক্য চিরকালই নানা পরিমাণে মানুষের মনকে আচ্ছন্ন করে। রাখত, কেউ স্বীকার করত, কেউ বা করত না। এমন কোনও যুগ ছিল না যখন মানুষ এ দু’টিকে সম্পূর্ণ বর্জন করতে পেরেছিল। মানুষের জীবনে বিশ্বাস, অবিশ্বাস, সংশয়, আত্মসমর্পণ নানা রূপে দেখা দেয় নানা জটিল রূপ ধারণ করে। যখন সেটা সরুল বিশ্বাস, তখন সেটা সাধারণ্যে অধিক গ্রহণযোগ্য, জটিল ব্যাপার কম জনপ্রিয়। এই আলোচনা আছে “আপেক্ষিক মূল্যায়নে রামায়ণ ও মহাভারত' প্রবন্ধে! মানুষ এ দুই মহাকাব্যকে গ্রহণ করেছে দু'টি পর্যায়ে একটির কাহিনি সরল ও জনপ্রিয়, অন্যটি জটিল, কম জনপ্রিয় কিন্তু অত্যন্ত চিন্তাপ্রণোদক। রামায়ণের সারল্যের বিপরীতে মহাভারতে নানা সামাজিক অসমতা ও নৈতিক সংকট নিয়ে যে জটিল বুনন তা পাঠকের মনকে প্রশ্নসমৃদ্ধ করে।
দ্বিতীয় খন্ডের সূচীপত্র-
১. বেদে ক্ষুধা প্রসঙ্গ-
বেদে সংশয় ও নাস্তিক্য
প্রাককথন
খাদ্যের প্রার্থনা
খাদ্যাভাব ও যাগযজ্ঞ
ক্ষুধার দার্শনিক উচ্চারণ
অন্ন ব্রহ্ম
খাদ্যের আখ্যান
শ্রেণিবিভাজন ও বহমান ক্ষুধা
সংক্ষিপ্ত গ্রন্থপঞ্জি
২. বেদে সংশয় ও নাস্তিক্য-
ভূমিকা
বেদ রচনার গোড়ার দিক
সংশয়ের বীজ
মৃত্যু ও সংশয়
অবৈদিক সংশয়
শ্রেণি ও সংশয়
জিজ্ঞাসা ও সংশয়
অজানা উত্তর
নচিকেতার প্রশ্ন
সংশয় ও নাস্তিকের ধারা
সংক্ষিপ্ত প্রন্থপঞ্জি
৩. আপেক্ষিক মূল্যায়নে রামায়ণ ও মহাভারত-
দুটি কথা
রামায়ণের সহজ আবেদন
মহাভারতের দ্বন্দ্ব
মহাভারতের মহত্তম দ্বিধা
মহাভারতে নৈতিক অভিঘাত
ভীষ্ম: চিন্তার সংঘাত
দ্রোণ: চারিত্রিক দ্বন্দ্ব
কর্ণ: সংবেদনার জটিলতা
জীবনদর্শনের পার্থক্য
অতিলৌকিকতা ও মানবিক সংশয়
দেবতা না মানুষ?
মহাভারত স্রষ্টার অন্তর্দ্বন্দ্বসংশয়ের উজ্জ্বলতা
জীবনবোধের পুনর্মূল্যায়ন
রামায়ণ: সহজ পথরেখা
মহত্তর সাধনার দিশা
৪. দাম্পত্যের স্বরূপ-
দুটি কথা
প্রজনার্থা
কনকাঞ্জলি
ক্রীতদাসী
সম্পর্ক
জৌনতা
প্রেম
বিচ্ছেদ
শৃংখলা
অমৃত কলস
ভবিষ্যৎ
সংক্ষিপ্ত গ্রন্থপঞ্জি
১. প্রবন্ধসংগ্রহ (খন্ড- প্রথম)- সুকুমারী ভট্টাচার্য
এই বইতে মোট পৃষ্টা আছে- ৪৫০
ডিজিটাল বইয়ের সাইজ- ৩৭এমবি
উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
২. প্রবন্ধসংগ্রহ (খন্ড- দ্বিতীয়)- সুকুমারী ভট্টাচার্য
এই বইতে মোট পৃষ্টা আছে- ৪০১
ডিজিটাল বইয়ের সাইজ- ৩১এমবি
উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে বাংলা বই- 'প্রবন্ধসংগ্রহ (খন্ড- প্রথম ও দ্বিতীয়)- সুকুমারী ভট্টাচার্য'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।
ডিজিটাল বইয়ের নাম- প্রবন্ধসংগ্রহ (খন্ড- প্রথম ও দ্বিতীয়)
লেখক- সুকুমারী ভট্টাচার্য
বইয়ের ধরন- প্রবন্ধসংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত
প্রথম খন্ডের সূচীপত্র-
প্রাচীন ভারত-
প্রাগার্য সভ্যতা
আর্যরা; সাহিত্যযুগ
‘ব্রাহ্মণ' সাহিত্যে সমাজ ও ধর্ম
আরণ্যক উপনিষদখুগ
বেদবিরোধী ধর্মধারা; জৈন ও বৌদ্ধ ধর্ম
মগধের অভুত্থান
মৌর্যযুগ
মৌর্যবংশের পরে কুষাণ সাম্রাজ্য
সাতবাহন যুগ
গুপ্তযুগ
গ্রন্থপঞ্জি
প্রথম সংস্করণের ভূমিকা
প্রাচীন ভারতের নারী ও সমাজ-
বৈদিক যুগে নারী
প্রাচীন ভারতে মাতৃত্ব
প্রাচীন ভারতে নারীর অর্থনৈতিক অধিকার
শাস্ত্রে পণপ্রথা ও স্ত্রীধন
তনয়া
মহাভারতে ভার্গব-প্রক্ষেপণের সামাজিক কারণ
নারী সমাজের উপর হিংসাত্মক উপদ্রব
নারী ও নীরবতা
সতী
প্রাচীন ভারতবর্ষে ‘শান্তি'র সংজ্ঞা
শম্বুক ও মায়াতি: সমাজে শূদ্রের অবস্থান বিষয়ে একটি বিচার
নিয়তিবাদ— এর কারণ ও প্রভাব
প্রথম সংস্করণের ভূমিকা
প্রাচীন ভারত: সমাজ ও সাহিত্য-
ঋগ্বেদের দিনের মানুষ
ঋগ্বেদে সৌরসুক্তে কাব্য
বৈদিক সমাজে নারীর স্থান
যাজ্ঞবল্ক্য ও উপনিষদের যুগ
প্রাচীন ভারতে গণিকা
মহাকাব্য মহাভারত
নারীর স্থান রামায়ণে ও মহাভারতে
কালিদাস কাব্যে কয়েকটি আদিকল্প
মৃচ্ছকটিক
শতক কাব্য
কাবো অলংকারে সীমা
সংস্কৃত সাহিত্যে অশ্লীলতা
দুঃখান্ত পরিণতি ও সংস্কৃত সাহিত্য চৌরপঞ্চাশিকা
সংস্কৃত সাহিত্যে শুদ্র ও নারীর চিত্র: পঞ্চম থেকে একাদশ শতক
প্রথম সংস্করণে প্রকারের নিবেদন
দ্বিতীয় খন্ডের মুখবন্ধ-
এই খণ্ডে যে প্রবন্ধগুলি সংকলিত হল তার মধ্যে 'দাম্পত্যের স্বরূপ' একটু ভিন্ন। এতে বিবাহের নানা দিক নিয়ে আলোচনা আছে, যা হয়তো এ সমাজেও খানিকটা প্রাসঙ্গিক দু’টি প্রবন্ধ- ‘বেদে সুধা প্রসঙ্গ’ ও ‘বেদে সংশয় ও নাস্তিক্য’- বেদ আশ্রিত।
বহুকাল ধরে মানুষ বিশ্বাস করে এসেছে বেদের যুগে ক্ষুধার অনুপাতে খান্য পর্যাপ্ত ছিল। কিন্তু, ঘটনা হল খাদ্যের প্রার্থনায় মানুষ দেবতাদের কাছে মিনতি করে এসেছে, যজ্ঞ করেছে কেননা খাদ্য সুরক্ষা ছিল অনিশ্চিত। আবার বেদের যুগেই মানুষ দেবতাদের উপর বিশ্বাসও হারাচ্ছিল- যজ্ঞ-অনুষ্ঠান কখনও কখনও ফলপ্রসূ হলেও, প্রায়শই হত না। সংশয় ও নাস্তিক্য চিরকালই নানা পরিমাণে মানুষের মনকে আচ্ছন্ন করে। রাখত, কেউ স্বীকার করত, কেউ বা করত না। এমন কোনও যুগ ছিল না যখন মানুষ এ দু’টিকে সম্পূর্ণ বর্জন করতে পেরেছিল। মানুষের জীবনে বিশ্বাস, অবিশ্বাস, সংশয়, আত্মসমর্পণ নানা রূপে দেখা দেয় নানা জটিল রূপ ধারণ করে। যখন সেটা সরুল বিশ্বাস, তখন সেটা সাধারণ্যে অধিক গ্রহণযোগ্য, জটিল ব্যাপার কম জনপ্রিয়। এই আলোচনা আছে “আপেক্ষিক মূল্যায়নে রামায়ণ ও মহাভারত' প্রবন্ধে! মানুষ এ দুই মহাকাব্যকে গ্রহণ করেছে দু'টি পর্যায়ে একটির কাহিনি সরল ও জনপ্রিয়, অন্যটি জটিল, কম জনপ্রিয় কিন্তু অত্যন্ত চিন্তাপ্রণোদক। রামায়ণের সারল্যের বিপরীতে মহাভারতে নানা সামাজিক অসমতা ও নৈতিক সংকট নিয়ে যে জটিল বুনন তা পাঠকের মনকে প্রশ্নসমৃদ্ধ করে।
দ্বিতীয় খন্ডের সূচীপত্র-
১. বেদে ক্ষুধা প্রসঙ্গ-
বেদে সংশয় ও নাস্তিক্য
প্রাককথন
খাদ্যের প্রার্থনা
খাদ্যাভাব ও যাগযজ্ঞ
ক্ষুধার দার্শনিক উচ্চারণ
অন্ন ব্রহ্ম
খাদ্যের আখ্যান
শ্রেণিবিভাজন ও বহমান ক্ষুধা
সংক্ষিপ্ত গ্রন্থপঞ্জি
২. বেদে সংশয় ও নাস্তিক্য-
ভূমিকা
বেদ রচনার গোড়ার দিক
সংশয়ের বীজ
মৃত্যু ও সংশয়
অবৈদিক সংশয়
শ্রেণি ও সংশয়
জিজ্ঞাসা ও সংশয়
অজানা উত্তর
নচিকেতার প্রশ্ন
সংশয় ও নাস্তিকের ধারা
সংক্ষিপ্ত প্রন্থপঞ্জি
৩. আপেক্ষিক মূল্যায়নে রামায়ণ ও মহাভারত-
দুটি কথা
রামায়ণের সহজ আবেদন
মহাভারতের দ্বন্দ্ব
মহাভারতের মহত্তম দ্বিধা
মহাভারতে নৈতিক অভিঘাত
ভীষ্ম: চিন্তার সংঘাত
দ্রোণ: চারিত্রিক দ্বন্দ্ব
কর্ণ: সংবেদনার জটিলতা
জীবনদর্শনের পার্থক্য
অতিলৌকিকতা ও মানবিক সংশয়
দেবতা না মানুষ?
মহাভারত স্রষ্টার অন্তর্দ্বন্দ্বসংশয়ের উজ্জ্বলতা
জীবনবোধের পুনর্মূল্যায়ন
রামায়ণ: সহজ পথরেখা
মহত্তর সাধনার দিশা
৪. দাম্পত্যের স্বরূপ-
দুটি কথা
প্রজনার্থা
কনকাঞ্জলি
ক্রীতদাসী
সম্পর্ক
জৌনতা
প্রেম
বিচ্ছেদ
শৃংখলা
অমৃত কলস
ভবিষ্যৎ
সংক্ষিপ্ত গ্রন্থপঞ্জি
১. প্রবন্ধসংগ্রহ (খন্ড- প্রথম)- সুকুমারী ভট্টাচার্য
এই বইতে মোট পৃষ্টা আছে- ৪৫০
ডিজিটাল বইয়ের সাইজ- ৩৭এমবি
উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
২. প্রবন্ধসংগ্রহ (খন্ড- দ্বিতীয়)- সুকুমারী ভট্টাচার্য
এই বইতে মোট পৃষ্টা আছে- ৪০১
ডিজিটাল বইয়ের সাইজ- ৩১এমবি
উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে বাংলা বই- 'প্রবন্ধসংগ্রহ (খন্ড- প্রথম ও দ্বিতীয়)- সুকুমারী ভট্টাচার্য'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।
No comments:
Post a Comment