শ্রেষ্ঠ গল্প- বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় বাংলা গল্প সংগ্রহ বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Friday, October 18, 2019

শ্রেষ্ঠ গল্প- বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় বাংলা গল্প সংগ্রহ বই


শ্রেষ্ঠ গল্প- বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় বাংলা গল্প সংগ্রহ বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- শ্রেষ্ঠ গল্প
লেখক- বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়
বইয়ের ধরন- গল্প সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৩৯
ডিজিটাল বইয়ের সাইজ- ৩৬এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

বইয়ের ভূমিকা-
বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় (১৮৯৪-১৯৫০) বাংলা কথাসাহিত্যে স্বতন্ত্র ধারার স্রষ্টা। কল্লোলের কালে আবির্ভূত হয়েও তিনি কল্লোলীয় হয়ে ওঠেননি; সমকালীন জীবনের সংক্ষুব্ধ প্রবাহকেও তাঁর সাহিত্যে গ্রহণ করেননি। যুগ-যন্ত্রণা-উচ্ছাস-কোলাহলে তিনি জীবনের প্রয়োজনে মিশেছেন, কিন্তু আর সবার থেকে আলাদা হয়ে নিজের মতো করে তা থেকে জীবনরস গ্রহণ করেছেন। সমকালীন জীবনের সংগ্রাম-সংক্ষোভ থেকে দূরবর্তী বাংলার নিসর্গপ্রকৃতি ও সাধারণ মানুষের প্রাত্যহিকতা ছিল তাঁর সাহিত্যের প্রধান অবলম্বন। বস্তুত শান্ত-সমাহিত জীবনের প্রতীক হিসেবে তিনি গ্রামকে গ্রহণ করেছিলেন বিস্তৃত সাহিত্য-পরিসরে। উপন্যাস-ছোটগল্প-দিনলিপি কিংবা অন্যান্য রচনায় প্রতিফলিত হয়েছে জীবনসম্পর্কিত তার স্বতন্ত্র জীবনবীক্ষা।
আটাশ বছরের সাহিত্যজীবনে বিভূতিভূষণ রচনা করেছেন ষাটটি গ্রন্থ : উপন্যাস (ছোটদের ও বড়দের), দিনলিপি, ছোটগল্পগ্রন্থ, প্রবন্ধগ্রন্থ, পত্রসাহিত্য ইত্যাদি। তাঁর পথের পাঁচালী (১৯২৯), অপরাজিত (১৯৩২), অরণ্যক (১৯৩৯), ইছামতী (১৯৫০) বাংলা সাহিত্যের বহুনন্দিত উপন্যাস। ভারতের সাহিত্য আকাদেমি বাংলায় প্রকাশিত দশটি সর্বকালের শ্রেষ্ঠগ্রন্থের মধ্যে স্থান দিয়েছেন আরণ্যক উপন্যাসটিকে। পথের পাঁচালী উপন্যাস আর বিভূতিভূষণের নাম প্রায় সমোচ্চারিত। 'পুঁইমাচা'-‘উপেক্ষিতা'-র গল্পকার হিসেবেও রবীন্দ্রোত্তর বাংলা গল্পাঙ্গনে বিভূতিভূষণ নন্দিত।
তবে দুই শতাধিক গল্পের প্রণেতা হয়েও বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় ঔপন্যাসিক হিসেবেই পাঠক-সমালোচকমহলে সমধিক আদরণীয়। আর তাঁর ঔপন্যাসিক খ্যাতির আড়ালেই যেন কিছুটা চাপা পড়েছে ছাোটগল্প-সৃজনীকারের খ্যাতি। তবে খ্যাতির কারণ নয়, গল্পের ধরন অনুসন্ধানই আমাদের অন্বিষ্ট। এ লক্ষ্যে অতি প্রাসঙ্গিকভাবে চলে আসে বিভূতিমানসের রূপ-দর্শন-চিন্তনের কথা।..নিপা জাহান

শ্রেষ্ঠ গল্প- বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়

এই বইতে যে গল্পগুলি রয়েছে-

উপেক্ষিতা
নাস্তিক
বিপদ
নসুমামা ও আমি
মৌরিফুল
ডানপিটে
যদু হাজরা ও শিখিধ্বজ
পুরোনো কথা
দুই দিন
তালনবমী
সুলোচনার কাহিনী
অভয়ের অনিদ্রা
দ্রবময়ীর কাশীবাস
বেণীগীর ফুলবাড়ি
ক্যানভাসার কৃষ্ণলাল
কবি কুণ্ডু মশায়
বড় দিদিমা
হাট
পুঁইমাচা

এবং পরিশিষ্টে রয়েছে-
বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় : জীবনকথা

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে গল্প সংগ্রহ বই- 'শ্রেষ্ঠ গল্প- বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment