চৌদ্দ শতকের বাঙ্গালী- অতুল সুর বাংলা প্রবন্ধ পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, October 22, 2019

চৌদ্দ শতকের বাঙ্গালী- অতুল সুর বাংলা প্রবন্ধ পিডিএফ


চৌদ্দ শতকের বাঙ্গালী- অতুল সুর বাংলা প্রবন্ধ পিডিএফ ফাইল
ডিজিটাল বইয়ের নাম- চৌদ্দ শতকের বাঙ্গালী
লেখক- অতুল সুর
বইয়ের ধরন- বাংলা প্রবন্ধ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৯৬
ডিজিটাল বইয়ের সাইজ- ৪এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

বইখানা সদ্যপ্রয়াত বঙ্গীয় চোদ্দ শতকের ধারাবাহিক ইতিহাস নয়। ওই শতকের কতকগুলো গুরুত্বপূর্ণ ঘটনা সম্বন্ধে লিখিত প্রবন্ধের সমাহার মাত্র। কিন্তু প্রবন্ধগুলো পড়লে পাঠক ওই শতাব্দীর একটা সার্বিক চিত্র পাবেন। সে সাবিক চিত্র, পাঠক অধিকন্তু পাবেন বইখানার মুখপাতের প্রবন্ধ-'শতক বিহরণ’-এ। সেখানে গত ১০০ বছরের ইতিহাসের একটা কাকচক্ষু, নিরীক্ষণ করা হয়েছে। ওই প্রবন্ধে বলা হয়েছে যে চোদ্দ শতকের সবচেয়ে বড় ঘটনা হচ্ছে ভারতের স্বাধীনতা লাভ ও ইংরেজের মহাপ্রস্থান। কি ভাবে সেটা ঘটল, তার বিবরণ দেওয়া হয়েছে দ্বিতীয় প্রবন্ধে। আরও, শতাব্দী চিহ্নিত হয়ে আছে এক বাঙালী প্রত্নতত্ত্ববিদের বৈপ্লবিক আবিষ্কারে, যা যুগ যুগ যাবৎ প্রচলিত ধারণাকে নস্যাৎ করে দিয়ে প্রমাণিত করল হিন্দ, সভ্যতার প্রাচীনত্ব ও তার শিকড় কোথায়। এটা আলোচিত হয়েছে বইখানার তৃতীয় প্রবন্ধে। | বিগত শতাব্দী সম্পূর্ণভাবে ওলট-পালট করে দিয়েছে আমাদের সমাজজীবন ও জীবনচর্যার ধারাকে। ওলট-পালটটা এমন ধরনের হয়েছে যে শতাব্দীর গোড়ার দিকের মানুষগুলোকে শতাব্দীর শেষের দিকের মানুষ থেকে চেনা যায় না। সমাজ জীবনে বৈপ্লবিক পরিবর্তন ঘটেছে কৌলীন্য প্রথা ও বহু বিবাহের অবসানে, বিবাহের নুন্যতম বয়স নির্ধারণে, বিয়ে বাড়ির রীতিনীতির পরিবর্তনে। সেজন্য এসব বিষয় সম্বন্ধে স্বতন্ত্র প্রবন্ধ গ্রথিত হয়েছে। এ শতাব্দীতে বাঙালী হিন্দু ও মুসলমান তাদের আগেকার যুগের সম্প্রীতি হারিয়েছে—যার প্রতিক্রিয়ায় ঘটেছিল নোয়াখালী ও কলকাতার মর্মন্তুদ দাঙ্গা, যার জেরে স্বাধীনতার শর্ত হিসাবে বঙ্গদেশ দ্বিখণ্ডিত হয়েছে। কিন্তু মন্দির-মসজিদ সমস্যা আজ পর্যন্ত রয়ে গিয়েছে। বঙ্গদেশ দ্বিখণ্ডিত হবার পর পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ নানা উৎকট সমস্যার সম্মুখীন হয়েছিল, কিন্তু ভগবান ও আল্লার কৃপায় সুপরিকল্পিত যোজনাসমূহের দ্বারা সেগুলির সমাধান হয়েছে। এ সমস্ত বিষয় এ বইয়ের স্বতন্ত্র প্রবন্ধসমূহে আলোচিত হয়েছে।
শতাব্দীর প্রথম অর্ধাংশ ছিল বাঙালী জীবনের সুখময় যুগ। সস্তাগন্ডার বাজারে দরিদ্রতা সত্বেও বাঙালী হেসে খেলে তার নশ্বর জীবন কাটাতো। শেষের অধ্যাংশে সে জর্জরিত হয়ে গিয়েছে মূল্যস্ফীতি, অবাঙালীর অবাধ আগমনে ও নানারূপ ক্লেশময় ঘটনায়। বাঙালী জীবন আজ সবচেয়ে বেশি অভিশপ্ত হয়েছে বধূ নির্যাতন ও নারীনিগ্রহে। সেজন্য এসব বিষয়েও প্রবন্ধ যোগ করা হয়েছে। এই নৈরাশ্যের মধ্যেও বাঙালী আজও পাচ্ছে ‘অসকার’ ও ‘বিশ্বসুন্দরী’ খেতাব। তবে রবীন্দ্রনাথ-শরৎচন্দ্র-নজরুলের যুগের আর পুনরাবির্ভাব ঘটেনি। সেজন্য কামনা করি যে বাঙালী সঙ্কল্প করুক চরিত্রবান হয়ে তার লপ্ত গৌরব ফিরিয়ে আনার।- অতুল সুর

চৌদ্দ শতকের বাঙ্গালী- অতুল সুর

'চৌদ্দ শতকের বাঙ্গালী' এই প্রবন্ধটির বিষয়সূচী-


১. শতক বিহরণ
২. বিপ্লববাদী সমাজের অভ্যুখান 
৩. হিন্দু সভ্যতার শিকর আবিষ্কার
৪. কুলীনের মেয়ের মুক্তি
৫. হিন্দু বিবাহ-বিধান
৬. মুসলিম বিবাহ ও তিন তালাক
৭. বিয়ে বাড়ির আদব
৮. শতাব্দীর মর্মন্তুদ অগ্নিকাণ্ড
৯. কলকাতার দাঙ্গা
১০. শতাব্দীর আর্থিক চিত্র
১১. পশ্চিমবঙ্গের নবরূপ
১২. সার্বভৌম বাংলাদেশের জন্ম
১৩. বাঙালী জীবনচর্যার পরিবর্তন
১৪. বাঙালী জীবনের অস্তাচল
১৫. বাঙালী আরও হারিয়েছে তার স্বয়ম্ভরতা
১৬. নারীনির্যাতনে দেশ গেল ভরে
১৭. বাঙালীর দুগতি
১৮. ঘটনাপঞ্জী

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে অসাধারণ একটি প্রবন্ধ বই- 'চৌদ্দ শতকের বাঙ্গালী- অতুল সুর'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment