শিশু কিশোরদের শ্রেষ্ঠ গল্প- ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Saturday, September 21, 2019

শিশু কিশোরদের শ্রেষ্ঠ গল্প- ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর পিডিএফ


শিশু কিশোরদের শ্রেষ্ঠ গল্প- ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- শিশু কিশোরদের শ্রেষ্ঠ গল্প
সম্পাদনা- ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর
বইয়ের ধরন- শিশু-কিশোর সাহিত্য
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১০৭
ডিজিটাল বইয়ের সাইজ- ১৭এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর (জন্ম: ২৬শে সেপ্টেম্বর ১৮২০ - মৃত্যু: ২৯শে জুলাই ১৮৯১) ছিলেন উনিশ শতকের একজন বিশিষ্ট বাঙালি শিক্ষক, সমাজ সংস্কারক এবং গদ্য লেখক। এই মহান বাঙালির আসল নাম হল ঈশ্বরচন্দ্র বন্দ্যোপাধ্যায়। সংস্কৃত ভাষা ও সাহিত্যে অসামান্য পণ্ডিতের জন্য তিনি প্রথম জীবনে বিদ্যাসাগর উপাধি পেয়েছিলেন। তিনিই প্রথম বাংলা লিপির সংস্কার করেছিলেন এবং এটিকে যৌক্তিক ও বোধগম্য করে তোলেন। বাংলা ভাষায় গদ্য প্রর্বতনের প্রথম রূপকার হলেন এই মহান বাঙ্গালী। আর সেই কারণে রবীন্দ্রনাথ ঠাকুর তাঁকে বাংলা গদ্যের প্রথম শিল্পী বলেছিলেন। তিনি শিশুদের বই 'বর্নপরিচয়', এছাড়াও বেশ কয়েকটি পাঠ্যপুস্তক, সংস্কৃত ব্যাকরণ ইত্যাদি রচনা করেছেন।
অন্যদিকে বিদ্যাসাগর ছিলেন একজন সমাজ সংস্কারক। 'বিধবা বিবাহ' এবং 'মহিলা শিক্ষার প্রচলন', 'বহু বিবাহ' এবং 'বাল্য বিবাহ' এর মতো সামাজিক অভিশাপগুলিকে নির্মূল করার জন্য তাঁর অক্লান্ত সংগ্রামকে এখনও শ্রদ্ধার সাথে স্মরণ করা হয়। বাংলার নবজাগরণের এই মহৎ ব্যক্তিত্ব দেশের মানুষের নিকট 'দয়ার সাগর' নামেই বেশি পরিচিত।

এই লেখক শিশু ওকিশোরদদের জন্য প্রচুর উপদেশ ও নীতিমুলক গল্প লিখেছেন, সেগুলির বেশ কিছু সংগ্রহ - 'শিশু কিশোরদের শ্রেষ্ঠ গল্প' নামক এই বইতে প্রকাশিত করা হয়েছে।

শিশু কিশোরদের শ্রেষ্ঠ গল্প- ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় কিশোর/কিশোরী পাঠকগণ, তোমরা এই পোষ্ট হইতে উপদেশ ও নীতিমুলক গল্প সংগ্রহ বই- 'শিশু কিশোরদের শ্রেষ্ঠ গল্প- ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

1 comment: