প্রবন্ধ - সংকলন, বুদ্ধদেব বসু বাংলা পিডিএফ বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, September 11, 2019

প্রবন্ধ - সংকলন, বুদ্ধদেব বসু বাংলা পিডিএফ বই


প্রবন্ধ - সংকলন, বুদ্ধদেব বসু বাংলা পিডিএফ বই
ডিজিটাল বইয়ের নাম- প্রবন্ধ - সংকলন
সংগ্রহকারী ও লেখক- বুদ্ধদেব বসু
বইয়ের ধরন- বাংলা প্রবন্ধ সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৮৩
ডিজিটাল বইয়ের সাইজ- ২৭এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

লেখক বুদ্ধদেব বসু সম্পর্কে কিছু কথা

আধুনিক বাংলা সাহিত্যের আর একজন অন্যতম প্রবাদ পুরুষ হলেন বুদ্ধদেব বসু। এই মহান সাহিত্যিকের কবি হওয়ার পিছনে ছিল তাঁর স্বাভাবিক ও স্বতঃস্ফূর্ত অনুভূতি। তেমনি তিনি দেশীয় ও বিদেশী সাহিত্যের ব্যাপক পাঠের মাধ্যমে তাঁর সৃষ্টিকে সমৃদ্ধ করেছিলেন।
এই বহুমুখী প্রতিভাবান মানুষটি ছিলেন কবি, নাট্যকার, গল্পকার, অনুবাদক, সম্পাদক এবং সাহিত্য সমালোচক। তিনি এমন এক কবি হিসাবে বিবেচিত যিনি বিংশ শতাব্দীর বিংশ ও ত্রিশের দশকে নতুন কাব্যরীতির প্রবর্তন ছিলেন। তবে, তাঁর সাহিত্য সমালোচনা এবং তাঁর কবিতা ম্যাগাজিনের প্রকাশনা ও সম্পাদনার জন্য তিনি বিশেষভাবে সম্মানিত। এবং এটি সত্য যে তাঁর সময়ে অন্য কেউ বাংলা প্রবন্ধ রচনায় তাঁর শ্রেষ্ঠত্বের মাত্রা স্পর্শ করেছিল কিনা তা বিতর্কযোগ্য।
বুদ্ধদেবের রচিত প্রবন্ধগুলি কেন এত গুরুত্বপূর্ণ? এর একটি সহজ উত্তর হ'ল বুদ্ধের প্রবন্ধের মাধ্যমে তাঁর সমসাময়িক সাহিত্য মধ্যে প্রবেশ করতে হবে। এছাড়াও একমাত্র রবীন্দ্রনাথ বাদে তাঁর আগে কবিতা ও সাহিত্যে প্রবন্ধের মাধ্যমে পাঠককে কেউ এত প্রভাবিত করেনি। তিনি প্রবন্ধের বিষয় ও রীতির পূর্বসূরীদের থেকে আলাদা করতে সক্ষম হয়েছিলেন। তাঁর প্রবন্ধগুলি বাংলা সাহিত্যের প্রথম ব্যক্তিগত প্রবন্ধ।

প্রবন্ধ - সংকলন- এই সংস্করণের ভূমিকা-

‘প্রবন্ধ-সংকলন' দুই খণ্ডে বিভক্ত হলো: 'সমালোচনা' এবং 'রম্যরচনা ও ভ্রমণ'। প্রথম খণ্ডের আরম্ভে আছে রবীন্দ্রনাথ-সম্পর্কিত পাঁচটি প্রবন্ধ, তারপর অন্যান্য ভারতীয় ও বৈদেশিক কবি ও শিল্পীদের বিষয়ে আলোচনা। ভারতীয় ভাষা-সমস্যা বিষয়ক একটি প্রবন্ধকেও এই অংশে স্থান দিয়েছি। দ্বিতীয় খণ্ডে একটি অনুল্লিখিত উপবিভাগ আছে; তাতে প্রথম ছয়টি প্রবন্ধ রম্যরচনা পর্যায় থেকে, এবং পরবর্তী পাঁচটি আমার বিবিধ ভ্রমণবিবরণ থেকে সংকলিত হলো। উভয় উপবিভাগ স্বতন্ত্রভাবে রচনার কালক্রম অনুসারে সাজানো হয়েছে। প্রতি প্রবন্ধের শেষে আদি রচনার তারিখ, এবং রচনাটি আমার যেপুস্তকে অন্তর্ভূত আছে তার নাম উল্লিখিত হলো।
কোনো-কোনো দীর্ঘ রচনা ঈষৎ সংক্ষেপিত, এবং আমার আদিযুগের অনেক রচনা পরিমার্জিত আকারে প্রকাশ করা হলো। যথাস্থানে তার উল্লেখ পাওয়া যাবে। 'কালিদাসের মেঘদূত’ গ্রন্থের ভূমিকা থেকে সংকলন করেছি শুধু প্রথম অংশ, যেখানে সংস্কৃত কবিতার সাধারণ চরিত্রলক্ষণ বিষয়ে আলোচনা আছে।
আমার বিভিন্ন প্রবন্ধপুস্তকগুলির অতীতে যাঁরা প্রকাশক ছিলেন ও যারা বর্তমানে আছেন, এবং আমার 'কালিদাসের মেঘদূত’ ও ‘শার্ল বোদলেয়ার : তাঁর কবিতা' এই দুটি পুস্তকের যাঁরা প্রকাশক, এই উপলক্ষে তাদের সকলকেই কৃতজ্ঞতা জানাই।

এই বইতে দুইটি খন্ডে যে প্রবন্ধগুলি রয়েছে সেগুলির সূচিপত্র নীচে দেওয়া হল-

প্রথম খণ্ড। সমালোচনা-
রবীন্দ্রনাথ : বিশ্বকবি ও বাঙালি
রবীন্দ্রনাথের প্রবন্ধ ও গদ্যশিল্প
কথাসাহিত্যে রবীন্দ্রনাথ
‘গল্পগুচ্ছ'
রবীন্দ্রনাথ ও উত্তরসাধক
নজরুল ইসলাম
জীবনানন্দ দাশ-এর স্মরণে
সুধীন্দ্রনাথ দত্ত : কবি
অমিয় চক্রবর্তীর ‘পালাবদল'
রামায়ণ
বাংলা শিশুসাহিত্য
সংস্কৃত কবিতা ও আধুনিক যুগ
শার্ল বোদলেয়ার ও আধুনিক কবিতা
ভাষা, কবিতা ও মনুষ্যত্ব
 চার্লস চ্যাপলিন
এক গ্রীষ্মে দুই কবি


দ্বিতীয় খণ্ড। রম্যরচনা ও ভ্রমণ-
পুরানা পল্টন
ক্লাইভ স্ট্রিটে চাঁদ
মৃত্যু-জল্পনা
উত্তরতিরিশ
আড্ডা
নোয়াখালি
কোনায়কের পথে

গোপালপুর-অন্-সী
রবীন্দ্রনাথের শেষ জীবন
বীটৰংশ ও গ্রীনিচ গ্রাম
‘যে-আঁধার আলোর অধিক'


প্রবন্ধ - সংকলন, বুদ্ধদেব বসু

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে বাংলা প্রবন্ধ সংগ্রহের অসাধারণ একটি বই- 'প্রবন্ধ - সংকলন, বুদ্ধদেব বসু'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment