কাশ্মীর'৬৫- আনন্দবাজার পত্রিকা সংকলন পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Saturday, August 10, 2019

কাশ্মীর'৬৫- আনন্দবাজার পত্রিকা সংকলন পিডিএফ


কাশ্মীর'৬৫- আনন্দবাজার পত্রিকা সংকলন পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- কাশ্মীর'৬৫- আনন্দবাজার পত্রিকা সংকলন
বইয়ের ধরন- তথ্যমুলক
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২২৯
ডিজিটাল বইয়ের সাইজ- ৮এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

কাশ্মীর'৬৫ বইটির মুখবন্ধ


আঠারো বছর আগে সারা বিশ্বের নজর হঠাৎ একদিন পড়ে কাশ্মীরে। আঠারো বছর পরে আবার। তাকে নিয়ে বিশ্বময় উত্তেজনার অন্ত নেই, সংবাদ পত্রের শিরোনামায় নিমত তার প্রস্থান ও প্রবেশ। কাশ্মীর-উপাখ্যান এবার আলোড়ন সৃষ্টি করেছে আরও বেশি। ভারতের এই অঙ্গরাজ্যটিকে উপলক্ষ্য করে অবশেষে ভারত আর পাকিস্তানের মধ্যে সশস্ত্র যুদ্ধ পর্যন্ত হয়ে গেল। বাইশ দিনের যুদ্ধ, কিন্তু ইতিহাসে এই বাইশটি দিন যুগান্তকারী হয়ে থাকবে। জন্মের পর ভারত আর পাকিস্তানের মধ্যে এই প্রথম সশস্ত্র সংঘাত। তাৎপর্যে এই ঘটনা ঐতিহাসিক। ঐতিহাসিক আমাদের তরুণ সৈনিক এবং বৈমানিকের গৌরব-কাহিনীও। ভারতীয় জওয়ানেরা পায়ে পায়ে লাহোরের কাছাকাছি এগিয়ে গিয়েছিলেন। পাকিস্তানের বিস্তীর্ণ অঞ্চলে এখনও সগৌরবে আমাদের পতাকা উড়ছে। ১৯৬৫ সালের কাশ্মীর, অতএব অন্য সময়ের কাশ্মীর থেকে স্বতন্ত্র;-প্রতিটি ভারতীয়কে ডেকে শোনাবার মত| শোনার মতও।


কাশ্মীর ভারতের উত্তরপ্রান্তে একটি রাজ্য। স্মরণাতীত কাল থেকে অবশিষ্ট ভারতের সঙ্গে তার নিবিড় সম্পর্ক। কিন্তু অনেকের ধারণা, যেন কাশ্মীরের যত খ্যাতি, সব তার নৈসর্গিক দৃশ্যাবলীর জন্য। স্বভাবতই কাশ্মীরের রাজনৈতিক দৃশ্যপটটিও অনেকের কাছে কুয়াশাচ্ছন্ন। শুধু, বিদেশীরাই নন, কাশ্মীরের আজকের এই তথাকথিত রাজনৈতিক জটিলতার কার্যকারণ সম্পর্কে আমাদের অজ্ঞতাও ক্ষেত্রবিশেষে পর্বতপ্রমাণ। দুরের দর্শকদের ক্ষেত্রে হয়ত সেটা অপরাধ নয়, -একাংশ তাঁদের ইচ্ছাবশতই অন্ধ; অন্যরা অনেকে তথ্যের অভাবে শত্রুপক্ষের প্রচারের স্রোতে ভাসমান। কিন্তু স্বদেশের মানুষকে নিস্পৃহ দর্শকের ভূমিকা নিলে চলে না;-সেটা অপরাধ। ১৯৬৫'র কাশ্মীর কাহিনী প্রসঙ্গে তাই কিছু কিছু পূর্বকথাও যুক্ত করা হয়েছে এই সংকলনে; যুদ্ধের আগে, পরে এবং মধ্যে যে-সব রাজনৈতিক কথা তাও বাদ দেওয়া হয়নি। কেননা কাশ্মীর কেবল সামরিক সমস্যা নয়। ‘আনন্দবাজার পত্রিকা' বিরোধের সূচনা থেকেই কাশ্মীর সমস্যার বিশেষ রূপটি তুলে ধরার চেষ্টা করেছে। এ-গ্রন্থ সেই নিরবচ্ছিন্ন উদ্যমেরই সম্প্রসারণ। প্রধানত ইতিপূর্বে প্রকাশিত নিবন্ধ এবং প্রত্যক্ষদশীর বিবরণাদির সংকলন হলেও বিস্তর নতুন উপাদান যুক্ত হয়েছে, কয়েকটি মূল্যবান নতুন রচনাও। বইটি দেশবাসীর কাশ্মীর-বোধে সাহায্য করেছে জানলেই আমরা পরিশ্রম সার্থক মনে করব।- শ্রী অশোক কুমার সরকার

*পাঠকগণ, আপনারা কাশ্মীর সম্পর্কে আরো একটি বই সংগ্রহ করিতে পারিবেন- অগ্নিগর্ভা কাশ্মীর- অলকরঞ্জন পাল


এই সংকলনের লেখকগণ হলেন-
সুবোধ ঘোষ
সন্তোষকুমার ঘোষ
গৌরকিশর ঘোষ
শ্রীপান্থ
অমিতাভ চৌধুরী
রণজিৎ রায়
খগেন দে সরকার
মতি নন্দী
আনন্দবাজার পত্রিকার সামরিক পর্যবেক্ষক

অনুবাদকগণ হলেন-
নীরেন্দ্রনাথ চক্রবর্তী
মতি নন্দী
নিরঞ্জন চট্টোপাধ্যায়
ধীরেন্দ্র দেবনাথ

কাশ্মীর'৬৫- আনন্দবাজার পত্রিকা সংকলন

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে কাশ্মীর সম্পর্কে অসাধারণ একটি বই- 'কাশ্মীর'৬৫- আনন্দবাজার পত্রিকা সংকলন'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment