সুবোধ ঘোষের শ্রেষ্ঠ গল্প বাংলা ছোটগল্প সংগ্রহ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, June 12, 2019

সুবোধ ঘোষের শ্রেষ্ঠ গল্প বাংলা ছোটগল্প সংগ্রহ


সুবোধ ঘোষের শ্রেষ্ঠ গল্প বাংলা ছোটগল্প সংগ্রহ
ডিজিটাল বইয়ের নাম- সুবোধ ঘোষের শ্রেষ্ঠ গল্প
লেখক- সুবোধ ঘোষ
বইয়ের ধরন-  বাছাই ছোটগল্প সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে-২৫৮
ডিজিটাল বইয়ের সাইজ- ১৬এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

জন্ম হাজারিবাগে, ১৯১০ সালে। পৈতৃক নিবাস বিক্রমপুরের বহর গ্রামে। সাহিত্যক্ষেত্রে অত্যল্পকালের মধ্যে বিশেষ প্রসিদ্ধি অর্জন আধুনিককালে এক মাত্র সুবোধ ঘোষর পক্ষেই সম্ভব হয়েছে। 'আনন্দবাজার পত্রিকা'র প্রধান পরিচালক ও অন্যতম স্বত্বাধিকারী সুরেশচন্দ্র মজুমদারের বিশেষ অনুগ্রহপূর্ণ সহায়তায় সুবোধবাবু ১৯৪০ সালে হাজারিবাগ থেকে কলকাতায় এসে সাংবাদিকতার কাজে যোগদান করেন। তার সাহিত্যরচনার আরম্ভ-কালও এই সময়। প্রথম রচনা, ছোট গল্প ‘অযান্ত্রিক', দ্বিতীয় রচনা 'ফসিল'।
হাজারিবাগের স্কুল ও কলেজে শিক্ষালাভ করেন। ছাত্রাবস্থাতেই হাজারিবাগের ঋষি, বিখ্যাত দার্শনিক ও বহুভাষাবিৎ পণ্ডিত মহেশচন্দ্র ঘোষের উৎসাহে ও আনুকুল্যে তাঁর গ্রন্থাগারে অবাধ অধ্যয়নের সুযোগলাভ করেছিলেন।জীবিকা অর্জনের সূত্রে এবং দেশভ্রমণের আকাঙ্ক্ষায় ভারতের বহু স্থানে এবং ভারতের বাইরেও গিয়েছেন। কয়েকটি ভারতীয় ভাষায় অভিজ্ঞতা ও বুৎপত্তি লাভ করেছিলেন। তিনি ‘আনন্দবাজার পত্রিকা'র সহযোগী সম্পাদক ছিলেন। বিবিধ বিজ্ঞান, ইতিহাস এবং ক্লাসিক সাহিত্যে বিশেষ অনুরাগ ছিল।
সুবোধ ঘোষের রচিত ছোটগল্পের বই ‘ফসিল’, ‘পরশুরামের কুঠার’, ‘শুক্লাভিসার', ‘গ্রামযমুনা’ ও ‘মনিকর্ণিকা'। উপন্যাস—“তিলাজলি’ ‘একটি নমস্কারে’, ‘গঙ্গোত্রী ও ‘শতভিষা'। নৃতত্ত্ব সম্বন্ধে একখানি বই—‘ভারতের আদিবাসী’: 'ভারতীয় ফৌজের ইতিহাস’ নামে একটি ঐতিহাসিক সন্দর্ভ এবং ‘সিগমুণ্ড ফ্রয়েড' নামে মনোবিজ্ঞানের একটি বই লিখেছেন। শিল্পকলার সমালোচনারূপে ‘বঙ্গবল্লী’ নামেও একটি গ্রন্থ আছে।
সুবোধ ঘোষের শ্রেষ্ঠ গল্প

এই বইতে যসকল ছোট গল্প গুলি রয়েছে-
অযান্ত্রিক
ফসিল
সুন্দরম
গোত্রান্তর
পরশুরামের কুঠার
ন তস্থৌ
গরল অমিয় তেল
উচলে চড়িনু
ভাট তিলক রায়
বৈরনির্যাতন
কালাগুরু
বারবধু
কাঞ্চনসংসর্গাৎ
মা হিংসীঃ
শিবালয়
চতুর্থ পাণিপথের যুদ্ধ
তিন অধ্যায় 

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা বাছাই ছোটগল্প সংগ্রহ বই - 'সুবোধ ঘোষের শ্রেষ্ঠ গল্প' এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment