অপুর পাঁচালি- সত্যজিৎ রায় অসাধারণ একটি বাংলা বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, May 14, 2019

অপুর পাঁচালি- সত্যজিৎ রায় অসাধারণ একটি বাংলা বই


অপুর পাঁচালি- সত্যজিৎ রায় অসাধারণ একটি বাংলা বই
ডিজিটাল বইয়ের নাম- অপুর পাঁচালি
লেখক- সত্যজিৎ রায়
বইয়ের ধরন- তথ্য সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৭৮
ডিজিটাল বইয়ের সাইজ- ৭এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

সত্যজিৎ রায়ের 'পথের পাঁচালি' যে শুধু বাংলা চলচ্চিত্র জগতে নয়, গোটা ভারতীয় চলচ্চিত্রকেই রাতারাতি দক্ষ ও পরিণত করে তুলেছিল, এবং তার সামনে এঁকে দিয়েছিল এক নূতন পথের নিশানা, সেটা আমরা সবাই জানি। কীভাবে, কত বিঘ্ন-বিপদ তুচ্ছ করে সম্পূর্ন করা হয়েছিল এই ছবি, তারও কিছু না-কিছু খবর রাখি। আমরা। এবারে এই গ্রন্থে সেগুলির সামগ্রিক বিবরণ আমরা পাচ্ছি। শুধু ‘পথের পাঁচালি' নয়, ‘অপরাজিত ও ‘অপুর সংসার', এবং সেই সঙ্গে ‘পরশপাথর' ও ‘জলসাঘর'-এরও প্রস্তুতি-পর্ব ও নিমার্ণকালীন এমন নানা তথ্য এখানে স্বয়ং সত্যজিতের মুখে আমরা শুনছি, যে-বিষয়ে অনেক কিছুই এতকাল আমাদের জানা ছিল। তাঁর চলচ্চিত্র তো দেখেছি আমরা ; বস্তুত তাঁর প্রায় প্রতিটি চলচ্চিত্রই আমরা অনেকে একাধিকবার দেখেছি। এখানে,—তাঁর ভাষা যেহেতু ছবি ফোটায়, তাই—সেই চলচ্চিত্রের নেপথ্যবর্তী চিত্রগুলিও তিনি আমাদের চোখের সামনে তুলে ধরেছেন। একই সঙ্গে তিনি এখানে বলে যাচ্ছেন পাশ্চাত্য সংগীত ও চলচ্চিত্র শিল্পের প্রতি তাঁর আকৈশোর অনুরাগের কথা, অন্য বৃত্তির প্রভূত সাফল্যকে হেলায় তুচ্ছ করে কীভাবে চলচ্চিত্রের জগতে চলে এলেন সেই কথা, প্রতিকূল পরিবেশের মধ্যেও আপন লক্ষ্যে অবিচল। থাকার কথা, এমনকি মাত্র আড়াইশো টাকার অভাবে ‘পথের পাঁচালি’র শুটিং কীভাবে একদিন বন্ধ হওয়ার উপক্রম হয়েছিল, সেই কথাও। খুটিনাটি অজস্র তথ্যের মাধ্যমে সত্যজিৎ তাঁর আপন ব্যক্তিত্বকেই যেন এখানে আমাদের সামনে মেলে ধরেছেন। এক দিক থেকে এ-বই এক অন্তরঙ্গ স্মৃতিকথা, আবার অন্য দিক থেকে ঐতিহাসিক দলিলও বটে।

অপুর পাঁচালি- সত্যজিৎ রায়

পাঠকগণ, এটি সংগ্রহ করে রাখার মতো অসাধারণ একটি বই।
উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা অসাধারণ একটি বই পুরানো বাংলা চলচ্চিত্র সম্পর্কে - 'অপুর পাঁচালি- সত্যজিৎ রায়' এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

* যদি পিডিএফ পড়ে ভালো লাগে তাহলে অবশ্যই অরিজিনাল কপি সংগ্রহ করবেন

2 comments:

  1. "প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা অসাধারণ একটি বই পুরানো বাংলা চলচ্চিত্র সম্পর্কে - 'অপুর পাঁচালি- সত্যজিৎ রায়' এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।"
    কিভাবে? এখানে তো কোন প্রকার লিঙ্ক দেওয়া নেই।

    ReplyDelete
  2. কমেন্ট করার জন্য ধন্যবাদ। "বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন" এই লাইনটার উপর মাউসটা রেখে ক্লিক করুন।

    ReplyDelete