রহস্য-রোমাঞ্চ ও গোয়েন্দা গল্পের সম্ভার - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, April 10, 2019

রহস্য-রোমাঞ্চ ও গোয়েন্দা গল্পের সম্ভার


রহস্য-রোমাঞ্চ ও গোয়েন্দা গল্পের সম্ভার
ডিজিটাল পত্রিকার নাম- রহস্য-রোমাঞ্চ ও গোয়েন্দা
লেখক- বর্তমান সময়ের সকল বিশিষ্ট লেখকগণ
বইয়ের ধরন-  ভুতগোয়েন্দা গল্প
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৮০
ডিজিটাল বইয়ের সাইজ- ১৩এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

সম্পাদকের কথা-
দোলনার উৎসব এই সংখ্যা প্রকাশিত হল রহস্য-রোমাঞ্চ ও গোয়েন্দা গল্পের সম্ভার নিয়ে।
প্রধানত, দুটি অর্থে আমরা ‘রহস্য’ শব্দটি প্রয়োগ করে থাকি—এক) হাস্যরস (যেমন গোপাল ভঁড়ের রহস্য), দুই) রোমাঞ্চকর কাহিনি যা পাঠকের মনে ‘ভয়’ জাগিয়ে তুললেও পরিণামে ‘আনন্দ' দেয়—এককথায় 'থ্রিলার'।‘দোলনা'র এই সংখ্যায় আমরা ‘রহস্য’ শব্দের দ্বিতীয় অর্থটাকেই নিয়েছি। এই রহস্যে’র ভিতরে লুকিয়ে আছে ভূতের ভয়, ক্রাইম এবং গোয়েন্দা কাহিনি।
আমরা জানি, ‘ক্রাইম’ কাহিনির আবার দুটি শ্রেণি আছে—প্রথম শ্রেণিতে পড়ে খাঁটি ডিটেকটিভ কাহিনি, যার অপর নাম ‘হুনুরি কাহিনি। এই জাতীয় কাহিনিতে ডিটেকটিভ বা গোয়েন্দা নিজেই অপরাধী নির্ণয় করেন; যেমন শার্লক হোমস বা ব্যোমকেশ বক্সী। দ্বিতীয় শ্রেণিতে রয়েছে ইনভেসটিগেশন কাহিনি। বাংলায় একে বলা হয়। ‘জাসুসি কাহিনি'। এখানে সদলবলে পুলিশ বা ডিটেকটিভ অনুসন্ধান চালান। যেমন যষ্ঠীপদ চট্টোপাধ্যায়ের ‘পাণ্ডব গোয়েন্দা’, জনপ্রিয় হিন্দি সিরিয়াল 'সিআইডি' ইত্যাদি।
সত্যি কথা বলতে কী, ভালো গোয়েন্দা সাহিত্য বলতে যা বোঝায়, তা অনেক আগেই লেখা হয়ে গিয়েছে। এই বিভাগে আর নতুন করে কিছু দেবার আছে বলে মনে হয় না। তবুও (এ কালের লেখকদের উপর শ্রদ্ধা রেখেই বলছি) বিষয় নির্বাচন, বিশ্লেষণ পদ্ধতি, ক্রাইম-ঘটনা প্রভৃতির পারমুটেশন-কম্বিনেশন করে এ-কালেও অনেক গোয়েন্দা গল্প-উপন্যাস রচিত হচ্ছে।
‘দোলনা'র এই সংখ্যাতে গোয়েন্দা গল্পের পাশাপাশি বেশ কিছু ভূতের গল্প রাখা হল। কারণ ভূতের গল্পের প্রতি আমাদের আকর্ষণ আদিম এবং অকৃত্রিম। গল্পের সঙ্গে গোয়েন্দা-সাহিত্যের চুলচেরা বিশ্লেষণ করেছেন কয়েকজন লেখক তাদের রচনায়। সকলেই যেন ফুল ফোটালেন ‘দোলনা'র উৎসব সংখ্যায়। সেই ফুলের সুবাস সকলের কাছে পৌঁছে যাবে—এই আশা রাখছি। - দেবদুলাল কুন্ডু

রহস্য-রোমাঞ্চ ও গোয়েন্দা

এই বইতে মোট চুয়াল্লিশটি রহস্য-রোমাঞ্চ-গোয়েন্দা ও ভুতের গল্প রয়েছে। সেগুলি লিখেছেন বর্তমান সময়ের সকল বিশিষ্ট লেখকগণ।
উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা ষান্মাষিক দোলনা পত্রিকার বিশেষ সংখ্যা - 'রহস্য-রোমাঞ্চ ও গোয়েন্দা' এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন। এটি শিশু-কিশোরদের মনের মতো সাহিত্যপত্র।

No comments:

Post a Comment