লন্ডনে বিবেকানন্দ- শ্রী মহেন্দ্রনাথ দত্ত বাংলা বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, March 10, 2019

লন্ডনে বিবেকানন্দ- শ্রী মহেন্দ্রনাথ দত্ত বাংলা বই


লন্ডনে বিবেকানন্দ- শ্রী মহেন্দ্রনাথ দত্ত বাংলা বই
ডিজিটাল বইয়ের নাম- লন্ডনে বিবেকানন্দ
লেখক- শ্রী মহেন্দ্রনাথ দত্ত
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৫৪৮
ডিজিটাল বইয়ের সাইজ- ২০এমবি
বইয়ের ধরন- আধ্যাত্মিক
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত
লেখকের কথা-
১৮৯৬ সালে স্বামী বিবেকানন্দ আমেরিকা হইতে লণ্ডনে যান, স্বামী সারদানন্দ অল্প দিন পূর্বেই রেডিং নগরে ষ্টাডির বাড়ীতে পৌছিয়াছিলেন; বর্তমান লেখক এক সপ্তাহ পরে কলিকাতা হইতে লণ্ডনে পোঁছেন। স্বামীজীর সহিত জে, জে, গুডউইন নামক একটা ইংরাজ যুবক থাকিতেন, তিনি স্বামীজীর ক্ষিপ্রলিপিকারের কাজ করিতেন। গুডউইন বাথ নগরের কাছে ফ্ৰোম নামক গ্রামে বাস করিতেন। তাহার বিধবা মাতা ও অবিবাহিত দুই ভগ্নী ছিলেন। গুডউইন স্বামীজীর নিতান্ত বশম্বদ ও একান্ত সেবক ছিলেন। স্বামীজী যখন যে কথা বলিতেন বা বক্তৃতা দিতেন গুডউইন ক্ষিপ্রলিপিতে তাহা করচা করিয়া রাখিতেন। যে সকল ইংরাজী গ্রন্থ বক্তৃতারূপে স্বামীজীর নামে প্রকাশিত হইয়াছে সে সমস্তই গুডউইনের পরিশ্রমের ফল ।
স্বামীজী কলিকাতায় প্রত্যাবর্তন করিলে গুডউইনও সঙ্গে আসেন। তিনি নানা কারণে মাদ্রাজ প্ৰদেশে চলিয়া গেলেন ; তাহার ইচ্ছা ছিল অবসর পাইলে তাহার করচা হইতে প্রচলিত লিপি করিয়া স্বামীজীর কথোপকথন ও ভাষণের অপর অংশ প্রকাশ করিবেন। সেই সকল বিষয় প্রচলিত লিপিতে লিখিত হইলে প্রায় সাত খণ্ড গ্রন্থ হইত। নানা কারণে তাহা হয় নাই এবং গুডউইনও মাদ্রাজ প্রদেশে দেহত্যাগকরেন।
মাদ্রাজের আলা সিঙ্গা প্রভৃতি স্বামীজীর কয়েকজন ভক্ত গুডউইনের দ্রব্যাদি ও কাগজ পত্র তাহার মাতার নিকট প্রেরণ করেন। বৃদ্ধা স্ত্রীলোক ক্ষিপ্রলিপির কিছু বুঝিতে না পারিয়া সমস্ত নষ্ট করিয়া দেন। এই ব্যাপারের কয়েক বৎসর পরে সিষ্টার নিবেদিতা ইংলণ্ডে যান; আমি তাঁহাকে গুডউইনের ঠিকানা দিয়া তাহার মাতার সহিত দেখা করিতে অনুরোধ করি। ইচ্ছা ছিল, সেই সমস্ত কাগজপত্র পাওয়া গেলে কোন বিশিষ্ট আমেরিকান ক্ষিপ্রলিপি-কোৰিদ দিয়া পুস্তকাকারে প্রকাশ করিব ; একজন আমেরিকান ভক্তও সমস্ত ব্যয়ভার বহন করিতে প্রস্তুত হইয়াছিলেন। নিবেদিতা ইংলণ্ড হইতে ফিরিয়া আসিয়া বলেন যে, গুডউইনের বৃদ্ধা মাতা ও ভগিনীদ্বয় অপর কোন স্থানে চলিয়া গিয়াছেন, তাহাদের কোন ঠিকানা পাওয়া যায় নাই। এইজন্য গুডউইন লিখিত সমস্ত কাগজপত্র নষ্ট হইয়া যায়, স্বামীজী যখন লণ্ডনে বক্তৃতা দিতেন তখন নার্সের পরিচ্ছদে একটা স্বীলোক আসিয়া স্বামীজীর দিবাভাগের বক্তৃতা সমূহ ক্ষিপ্রহস্তে লিখিয়া লইতেন। তিনি আমাদের সহিত কখনও মেশেন নাই বা আমরা কেহ তাহার ঠিকানা জানিতাম না ; তাহার কাছে স্বামীজীর অনেক বক্তৃতা থাকিতে পারে কিন্তু তাহা পাওয়া দুরাশার বিষয় :
এই সকল কারণে বহু লোকের অনুরোধে আমি এই গ্রন্থ প্রণয়ন করিতে প্রয়াসী হই। আমার যতদূর স্মরণ আছে এবং যাহা নির্ভুল ও সত্য বলিয়া স্মরণ আছে সেই সকল বিষয় কিঞ্চিৎ আভাস্বরূপ এই গ্রন্থে প্রদত্ত হইল, ইহাতে আমার নিজের মত বা ভাব কিছুই সন্নিবেশিত হয় নাই। যে সকল বিষয় আমার অস্পষ্ট স্মরণ হইয়াছে তাহার উল্লেখ করিয়াছি এবং পাদটীকায় ব্যাখ্যা স্বরূপ কিঞ্চিৎ দীপিকা করিয়া দিয়াছি। গুডউইনের লিখিত কাগজের সহিত এই গ্রন্থ তুলনা করিলে হিমালয় পর্বতের সহিত বালুকণার যে সম্বন্ধ ইহ তদ্রুপ হইবে। তবে কিছু না থাকা অপেক্ষা মাত্র আভাষ ইঙ্গিতও ভাল সেইজন্য যৎ সামান্য এই স্থলে লিপিবদ্ধ করা হইল। - শ্রীমহেন্দ্র নাথ দত্ত

লন্ডনে বিবেকানন্দ- শ্রী মহেন্দ্রনাথ দত্ত

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা শ্রী মহেন্দ্রনাথ দত্ত-এর লেখা - 'লন্ডনে বিবেকানন্দ' বইটির পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment