কলেজে যা শেখানো হয় না- ডঃ পার্থ চট্রোপাধ্যায় বাংলা শিক্ষণীয় বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, March 12, 2019

কলেজে যা শেখানো হয় না- ডঃ পার্থ চট্রোপাধ্যায় বাংলা শিক্ষণীয় বই


কলেজে যা শেখানো হয় না- ডঃ পার্থ চট্রোপাধ্যায় বাংলা শিক্ষণীয় বই
ডিজিটাল বইয়ের নাম- কলেজে যা শেখানো হয় না
লেখক- ডঃ পার্থ চট্রোপাধ্যায়
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৪৬
ডিজিটাল বইয়ের সাইজ- ৪এমবি
বইয়ের ধরন- তথ্যমুলক, শিক্ষণীয়
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

কলেজে যা শেখানো হয় না বইটিতে এমন বহু বিষয় রয়েছে যা কলেজ জীবনের শুরুতেই ছাত্রছাত্রীদের জানা দরকার। যেমন যৌন শিক্ষা। এটি যে অত্যন্ত দরকার তা অনেক শিক্ষাবিদ বলছেন কিন্তু কেউই সঙ্কোচ কাটিয়ে প্রকাশ্যে এইশিক্ষাকে পাঠ্য তালিকার মধ্যে ঢোকাতে সাহস করছেন না। অথচ সঠিক শিক্ষার অভাবে ছেলেমেয়েরা জীবনের একটি গুরুত্বপূর্ণ দিক সম্পর্কে হয় অজ্ঞ থাকছে না হয় ভুল শিখছে। এই বইতে সেই প্রথা ভাঙার চেষ্টা হয়েছে।
আমাদের দেশে ছেলেমেয়েরা যে বয়সে কলেজে পড়তে ঢোকে মনস্তত্ত্ববিদরা তাকে বলেছেন, জীবনপথের এক নতুন মোড়। নদীর মত জীবনও বার বার বাঁক নেয়। আঠারো বছর বয়সটা একটা বড় বাঁক, ইংরেজিতে যাকে বলে U turn। এই বয়স থেকেই ছেলেমেয়েরা প্রাপ্তবয়স্ক হয়ে যায়। প্রাপ্তবয়স্ক কথাটার মানে ‘বয়স্ক’ হওয়া। কিন্তু এটা বললে কিছুই বোঝানো গেল না। বয়স তো প্রাকৃতিক কারণে বাড়বেই। কিন্তু প্রাপ্তবয়স্ক মানে পরিণত বা পরিপক্ক হওয়া। ইংরেজিতে যাকে বলে Adult. অ্যাডাল্ট শব্দটা এসেছে ল্যাটিন adultus থেকে। এটি adolescre ক্রিয়াপদটির past participlc. মানে যে mature হয়ে গেছে। maturity বা পরিপূর্ণতা এসেছে দেহে ও মনে। এক পূর্ণবয়স্ক পুরুষ ও নারীর দেহ যেমনটি হওয়া উচিত তার ঠিক তেমনটি হয়েছে। তার মস্তিষ্ক পূর্ণবয়ব পেয়েছে। সে পরিপূর্ণভাবে চিন্তা-ভাবনার যেমন ক্ষমতা পেয়েছে তেমনি পেয়ে গেছে পূর্ণ যৌনক্ষমতা। সে এখন প্রজননক্ষম। সে এখন বুঝতে পারে তার প্রবণতা অনুসারে কলা, বিজ্ঞান ও বাণিজ্যের নানা তত্ত্ব। সে এখন স্বাধীনভাবে চিন্তা করতে পারে। সিদ্ধান্ত নিতে পারে। মূল্যবোধকে উপলব্ধি করতে পারে, প্রেম নিবেদন করতে পারে, যুদ্ধ করতে পারে। কবিতা লিখতে পারে। ..
কলেজে যা শেখানো হয় না

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা দুর্দান্ত একটি বই সংগ্রহ করবেন এবং অবশ্যই পড়বেন। - 'কলেজে যা শেখানো হয় না' বইটির পিডিএফ সংগ্রহ করিবেন।
**যদি পিডিএফ টি ভালো লাগে তবে হার্ডকপি সংগ্রহ করবেন আমাজন থেকে এখানে থেকে

2 comments:

  1. এই বইটির pdf কি ভাবে সংগ্রহ করব? দয়া করে একটু জানাবেন প্লিজ। আমার নম্বর 8256961230

    ReplyDelete
  2. "পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন" এই দুটি লেখার উপর ক্লিক করুন।

    ReplyDelete