সন্দেশ সেরা গল্প সংকলন- বাংলা ডিজিটাল বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, July 17, 2018

সন্দেশ সেরা গল্প সংকলন- বাংলা ডিজিটাল বই পিডিএফ


সন্দেশ সেরা গল্প সংকলন বাংলা ডিজিটাল বই পিডিএফ
সন্দেশ সেরা গল্প সংকলন (১৯৬১-২০০০)
বাংলা ছোটগল্প সংকলন পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৯০
ডিজিটাল বইয়ের সাইজ- ১৬০ এমবি
জলছাপমুক্ত

সন্দেশ পত্রিকা বলতেই একসময় ছোটদের মনে পড়ত উপেন্দ্রকিশোর-সুকুমার রায়ের নাম। বহুদিন বন্ধ থাকার পর যখন আবার ছোটোরা হাতে পেল সন্দেশ, তখন থেকে সম্পাদক হিসেবে জড়িয়ে আছে সত্যজিৎ রায়, লীলা মজুমদার, নলিনী দাশ, বিজয়া রায়, সন্দীপ রায়ের নাম। নতুন সময়ে নতুন পাঠকের মন ফিরে পেয়েছিল এই পত্রিকা, পত্রিকার ইতিহাসে এমন নতুন করে ফিরে আসার ঘটনা বিরল। সেই দুর্লভ ফিরে পাওয়ার অভিজ্ঞতা থেকে চার দশকের- ১৯৬১থেকে ২০০০- সেরা গল্প গুলি নিয়ে এই সংকলন।
উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর হাতে প্রতিষ্ঠা 'সন্দেশ' -এর। ১৯৬১- তে সত্যজিৎ রায় ও সুভাষ মুখোপাধ্যায়ের হাত ধরে তার পুনরুজ্জীবন। তারপর অতিক্রান্ত হয়েছে বহু বছর। সন্দেশ-এ প্রকাশিত নির্বাচিত গল্পের সংকলন এই বই। 'সেরা সন্দেশ' -এ গ্রন্থিত কোনও লেখা এই বইয়ে নেই। পত্রিকায় প্রকাশিত মুল অলংকরণ-সহ গল্পগুলি প্রকাশিত হয়েছে। এই সংকলনকে বলা যেতে পারে সেরা সন্দেশ-এর অনুপূরক এক সংগ্রহ।
উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর হাতে যে 'সন্দেশে'র প্রতিষ্ঠা, তার পুনরুজ্জীবন ঘটে ১৯৬১ (বৈশাখ ১৩৬৮ সালে সত্যজিৎ রায় ও সুভাষ মুখোপাধ্যায়ের উদ্যোগে। ১৯৮১ (পৌষ ১৩৭৪) সালে 'সেরা সন্দেশ' (প্রকাশক : আনন্দ পাবলিশার্স) প্রকাশের পর ১৯৬১-১৯৬২ (১৩৬৮) থেকে ২০০০-২০০১ সাল (১৪০৭), এই সময়সীমার মধ্যে “সন্দেশে’মুদ্রিত বাছাই ছোটগল্পের সংকলন প্রকাশিত হলো দে’জ পাবলিশিং-এর শ্ৰীশুভঙ্কর দে মহাশয়ের আনুকূল্যে ও প্রেরণায়। মোট ৮০জন লেখকের গল্প সম্বলিত যে দুটি সংকলন প্রকাশিতব্য, এইটি তার প্রথম খণ্ড। সেরা লেখা নির্বাচন অনায়াসসাধ্য নয়, তবু তাহাদের চেষ্টার ত্রুটি থাকেনি। এখন শিশু ও কিশোরদের মন কাড়তে পারলে তবেই-এ প্রচেষ্টা সার্থক হবে। অবশ্যই ‘সেরা সন্দেশে’নির্বাচিত লেখাগুলি স্বাভাবিকভাবেই এ-সংকলনে বাদ গেছে। এই কারণে তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় ও শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের মতো লেখক এ সংকলনে নেই, কারণ তাদের একটিমাত্র লেখাই “সন্দেশে’ প্রকাশিত আর তা সংকলিত হয়েছে ‘সেরা সন্দেশে’। পরিতাপের বিষয়, আরো অনেক নামী লেখক “সন্দেশের জন্য কলম ধরেছেন, কিন্তু তারা আবদ্ধ থেকেছেন গল্প ব্যতীত অন্যান্য সৃষ্টির ধারায়-ছড়া/কবিতা, প্রবন্ধ, নিবন্ধ ইত্যাদিতে। তাই তাদের উপস্থিতিও থাকবে না। এই সংকলনদুটিতে। “সন্দেশে’গত চল্লিশ বছর ধরে শিশু ও কিশোর সাহিত্যে গল্পের যে ধারাপ্রবাহ, তা আজও অব্যাহত রয়েছে। অসংখ্য গল্পের মধ্যে সীমাবদ্ধ পরিসরে অনেক উৎকৃষ্ট গল্প বাদ পড়তে বাধ্য হয়েছে, নির্বাচন নিয়েও দ্বিমত থাকতে পারে পাঠকমহলে।
 
*এছাড়া আনন্দবাজার পত্রিকা সংকলন ১৩২৮ থেকে ১৪০৩ ছোটগল্প- আনন্দসঙ্গী ২ এই বইটির পিডিএফ পেতে এখানে ক্লিক করুন

No comments:

Post a Comment