মেঘনাদবধ কাব্য - মাইকেল মধুসূদন দত্ত পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Friday, July 22, 2022

মেঘনাদবধ কাব্য - মাইকেল মধুসূদন দত্ত পিডিএফ


 মেঘনাদবধ কাব্য - মাইকেল মধুসূদন দত্ত পিডিএফ সংগ্রহ
ডিজিটাল বইয়ের নাম- 'মেঘনাদবধ কাব্য'
লেখক- মাইকেল মধুসূদন দত্ত
বইয়ের ধরন- কাব্য গ্রন্থ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৭৪
ডিজিটাল বইয়ের সাইজ- ১২এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

মেঘনাদবধ কাব্য - মাইকেল মধুসূদন দত্ত পিডিএফ

‘মেঘনাদবধ কাব্য' মধুসূদনের সর্বশ্রেষ্ঠ কবিকীত্তি। তাহার আর কোনও রচনা যদি উত্তরকাল পর্যন্ত না পেীছিত, তাহা হইলেও শুধু এই একখানি কাব্যের সাহায্যে তিনি অমরতা লাভ করিতেন।

১২৬৭ বঙ্গাব্দের ২২ পৌষ (১৮৬১ খ্রীষ্টাব্দের ৪ জানুয়ারি) অমিত্রাক্ষর ছন্দে ‘মেঘনাদবধ কাব্যে'র প্রথম খণ্ড প্রকাশিত হয়। প্রথম খণ্ড প্রথম পাঁচ সৰ্গ লইয়া ; পৃষ্ঠা-সংখ্যা ছিল ১৩১।


*এছাড়া আরো সংগ্রহ করিতে পারেন-
> শ্রীমেঘনাদবধকাব্য-র গল্প - শুভময় মণ্ডল ইপাব, পিডিএফ
> মধুসূদন রচনাবলী পিডিএফ


ইনি আনুমানিক ১২৩৫ সালে জেলা যশোহরের অন্তর্গত কতক্ষ নদীতীরবর্তী সাগড়দাড়ী গ্রামে রাজনারায়ণ দত্তের ঔরসে জাহ্নবী দাসীর গর্ত্তে জন্মগ্রহণ করেন। ইহার পিতা কলিকাতা সদর-দেওয়ানি আদালতের এক জন প্রধান উকীল ছিলেন। ইহার মাতা যশোহরের অন্তর্গত কাটিপাড়ার জমিদার গৌরীচরণ ঘোষের কন্যা। ইহারা তিন সহোদর ছিলেন। ইনি সর্ব জ্যেষ্ঠ, আর দুই জন শৈশবাবস্থাতেই কালগ্রাসে পতিত হয়েন। ইনি হিন্দুকলেজে ইংরাজী ও পারস্য ভাষা অভ্যাস করেন। ১৬১৭ বৎসর বয়সে ইনি খৃষ্টধর্মাবলম্বন করেন। তত্ৰাচ একমাত্র পুত্র বলিয়া ইহার পিতা ইহাকে একেবারে পরিত্যাগ না করিয়া চারি বৎসর কাল বিষপ্সকালেজে অধ্যয়নাদি করান। ঐ চারি বৎসরের পর এ অঞ্চল পরিত্যাগ করিয়া ইনি মান্দ্রাজে গমন করেন। মাদ্রাজে যাইয়া ইংরাজী ভাষায় গদ্য পদ্য রচনার দ্বারা ত্বরায় সুখ্যাতি লাভ পূর্বক তত্ৰত্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের পদে নিযুক্ত হন। ১৮৫৬ সালে ইনি সস্ত্রীক বাঙ্গালা প্রদেশে প্রত্যাগত হইয়াছেন। এখানে দুই তিন বৎসর কাল অপব্যয় করিয়াছিলেন। পরে ১৮৫৮ সালে পাইকপাড়ার রাজাদিগের আদেশে রত্নাবলী নাটকের ইংরাজী অনুবাদ করেন। এছাড়া তিনি লিখিয়াছেন-  শস্মিষ্ঠা নাটক, পদ্মাবতী নাটক,  তিলোত্তমাসম্ভব কাব্য, একেই কি বলে সভ্যতা, বুড় শালিকের ঘাড়ে রোয়া, মেঘনাদবধ কাব্য, ব্রজাঙ্গনা, কৃষ্ণকুমারী নাটক, বীরাঙ্গনা, চতুর্দশপদী কবিতাবলী।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে একটি যুগান্তকারী কাব্য গ্রন্থ 'মেঘনাদবধ কাব্য - মাইকেল মধুসূদন দত্ত' এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment