বনফুলের ছোটদের শ্রেষ্ঠ গল্প - বলাইচাঁদ মুখোপাধ্যায় ছোটদের গল্পের বইয়ের পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Monday, July 16, 2018

বনফুলের ছোটদের শ্রেষ্ঠ গল্প - বলাইচাঁদ মুখোপাধ্যায় ছোটদের গল্পের বইয়ের পিডিএফ


বনফুলের ছোটদের শ্রেষ্ঠ গল্প - বলাইচাঁদ মুখোপাধ্যায় ছোটদের গল্পের বইয়ের পিডিএফ ফাইল
ডিজিটাল বইয়ের নাম- ‘বনফুলের ছোটদের শ্রেষ্ঠ গল্প’
লেখক- বনফুল (বলাইচাঁদ মুখোপাধ্যায়)
ধরন- কিশোর সাহিত্য
এই বইতে মোট পৃষ্টা আছে- ১১৪
ডিজিটাল বইয়ের সাইজ- ৫এমবি
জলছাপমুক্ত, ঝকঝকে প্রিন্ট

খুব ছেলেবেলার একটা ঘটনা মনে পড়ছে। আমার বয়স তখন পাঁচ-ছ বছরের বেশি নয়। আমাদের বাড়িটা ছিল গ্রামের একেবারে এক প্রান্তে। আশেপাশে বন-জঙ্গল। সাপ, বুনােশুয়াের, খরগােস, নানারকম পাখি এরাই ছিল প্রতিবেশী আর ছিল ছােট বড় নানারকমের গাছ, নানা ধরনের ফুল ফল লতাপাতা। আমাদের বাড়ির পাশ দিয়ে সরু একটি পায়ে-চলা পথ ছিল, পথটি একে-বেঁকে অদৃশ্য হয়ে গিয়েছিল ঘন-জঙ্গলের মধ্যে। মা আমাকে কিছুতেই ও পথে নামতে দিতেন না। তার ভয় হত, কত রকমের জন্তু-জানােয়ার আছে, কি জানি যদি কারও সামনাসামনি পড়ে যাই।
সশরীরে সে রাস্তা দিয়ে যেতে পারিনি বটে, কিন্তু মনে মনে সে রাস্তা দিয়ে রােজই চলে যেতুম। চলে যেতুম এমন এক দেশে যেখানে ফুলেরা গান করে, পাখিরা গল্প করে, যেখানে চোখের জলের ফোটা মুক্তা হয়ে গড়িয়ে পড়ে, হাসিতে মানিক ঝরে। যেখানে কেউ পর নয়, সবাই আপন সবাই সুন্দর, যেখানে অসম্ভব বলে কিছু নেই, সবই সম্ভব।
মনে মনে সেই সরু পথটি ধরে চলে যেতুম স্বপ্নলােকে, যেখানে সত্য আর স্বপ্নে কোন প্রভেদ নেই। বড় হয়ে সেই পথ দিয়ে সশরীরে হেঁটে গেছি। গিয়ে হতাশ হয়েছি। পথ শেষ হয়েছে একটা ফাকা মাঠে, উচু-নিচু এবড়ােখেবড়াে মাঠ একটা। কল্পনার সঙ্গে বাস্তবের আকাশ-পাতাল তফাত ! - বনফুল (বলাইচাঁদ মুখোপাধ্যায়)
এই বইটিতে ছোটদের জন্য তেরোটি গল্প রয়েছে, সেগুলি হল-
মৎস্য পুরাণ
রাজা
বন্য মহিষ
ঠাকুমার বৈঠকে
মায়াকানন
শ্রীপতি সামন্ত
অবাক কান্ড
ক্যানভাসার
আলোক পরী
লাল বনাত
মানুষের মন
দুই ভিক্ষুক
কবি জানেন

বনফুলের ছোটদের শ্রেষ্ঠ গল্প – বলাইচাঁদ মুখোপাধ্যায়‘


বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন
বাংলা ছোটদের গল্পের বইয়ের পিডিএফ 'বনফুলের ছোটদের শ্রেষ্ঠ গল্প - বলাইচাঁদ মুখোপাধ্যায়'

No comments:

Post a Comment